আইপিইউ সম্মেলন উপলক্ষে কয়েকটি সড়ক বন্ধ থাকবে: ডিএমপি


আইপিইউ সম্মেলন চলাকালীন জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় যাতায়াতের ম্যাপ

বাংলাদেশে ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন উপলক্ষে রাজধানীর আগারগাঁও ও সংসদ ভবন এলাকার কয়েকটি সড়ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। আগামী ১ থেকে ৫ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বুধবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সম্মেলন চলাকালীন সময়ে নতুন ট্রাফিক নির্দেশনার ঘোষণা করেন ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার ও প্রধান মোসলেহ উদ্দিন।

মোসলেহ উদ্দিন বলেন, ‘আইপিইউ সম্মেলনে ১৭১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যসহ মোট ১৫ শতাধিক বিদেশী উপস্থিত থাকবেন। অতিথিদের সুষ্ঠু নিরাপত্তা নিশ্চিত করতে সম্মেলন চলাকালীন সময়ে রাজধানীর বিভিন্ন সড়ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও কয়েকটি সড়কে ডাইভারশন দিয়ে বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আইপিইউ সম্মেলনের আগত অতিথিরা রাজধানীর ১৫টি হোটেলে থাকবেন। অতিথিদের বিমানবন্দর থেকে হোটেল এবং হোটেল থেকে ভেন্যু পর্যন্ত পৌঁছে দিতে ট্রাফিক বিভাগ কিছু পদক্ষেপ নিয়েছে। অতিথিদের নিরাপত্তার জন্য কয়েকটি সড়কে ডাইভারশন দেওয়া হয়েছে এবং কয়েকটি বন্ধ থাকবে।’

আইপিইউ সম্মেলন চলাকালীন বিআইসিসি-তে যাতায়াতের ম্যাপ

বন্ধ থাকছে যেসব সড়ক

আগামী ১ এপ্রিল বিকেল সাড়ে ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠান থাকায় মানিক মিয়া এভিনিউ সড়কের পশ্চিম প্রান্ত  (আড়ং ক্রসিং) থেকে মানিক মিয়া এভিনিউ সড়কের পূর্ব প্রান্ত (খেজুর বাজার ক্রসিং) পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। এই সড়ক ব্যবহারকারী যাত্রীদের শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ হয়ে র‍্যাব-২ অফিসের সামনে দিয়ে আগারগাঁওয়ের বিকল্প সড়ক ব্যবহারের আনুরোধ করা হয়েছে।

সম্মেলনের দ্বিতীয় ভেন্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)। সম্মেলনের পাঁচ দিনই সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল দিয়ে প্রতিরক্ষা গ্যাপ পর্যন্ত যানচলাচল বন্ধ থাকবে। তবে এলাকায় আবাসিক বাসিন্দা ও সরকারি-বেসরকারি দফতরে আগত গাড়িগুলো এই সড়কে প্রবেশ করতে পারবেন।

সম্মেলনচলাকালে জাহাঙ্গীর গেট থেকে আসা গাড়িগুলো আগারগাঁও লিংক রোড ব্যবহার করে বিআইসিসি ক্রসিংয়ে প্রবেশ করতে পারবে না। ওই সড়ক ব্যববহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং ব্যবহারের অনুরোধ করা হয়েছে।

/আরজে/এসএনএইচ/