‘জাতীয় দিবস পালনের সুযোগ কওমি মাদ্রাসায় নেই’

সালমান তারেক শাকিলজাতীয় দিবসগুলো পালনের সুযোগ কওমি মাদ্রাসায় এখনও নেই। সাংবাদিক হিসেবে আমরা জাতীয় দিবসগুলোতে তাদের মন্তব্য নিতে গিয়ে শুনেছি আমরা দোয়া করবো। সেখানে জাতীয় সঙ্গীতও গাওয়া হয় না। বাংলা ট্রিবিউন আয়োজিত ‘কওমি পাঠ্যক্রম ও যুগের চাহিদা’ শীর্ষক বৈঠকীতে বাংলা ট্রিবিউনের জ্যেষ্ঠ প্রতিবেদক সালমান তারেক শাকিল এসব কথা বলেন। তিনি বলেন, কওমি মাদ্রাসার যে স্বীকৃতি নেওয়া হয়েছে এখানে একটা রাজনীতি হয়েছে। তারা স্বীকৃতি নিবে কিন্তু সরকারের কোনও অংশগ্রহণ থাকবে না। আলেমদের বক্তব্য এটি একটি বিশেষায়িত শিক্ষা আবার তারা কোন রাষ্ট্রীয় দায় নিবে না। এটি পরস্পরবিরোধী।

আলোচনাকালে শাকিল আরও বলেন, কওমি মাদ্রাসায় আমরা রাষ্ট্রীয় আচার পালন দেখি নাই, যেটুকু তা খুবই স্বল্প। এখানে উপস্থিত  জামিয়া আরাবিয়্যা দারুল উলুম মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা ওয়ালী উল্লাহ আরমান বললেন,  কওমি মাদ্রাসায় বাংলা, ইংরেজি ও ইতিহাস পড়ানো হয় কিন্তু যেটুকু পড়ানো হচ্ছে সেটি ২০১৫ সালে সিলেবাসে কিছু পরিবর্তন আনার পর। আমরা দেখেছি কওমি ইতিহাস বইতে ভারত পাকিস্তান ভাগ পযন্ত ইতিহাস থাকলেও সেখানে মুক্তিযুদ্ধ ছিল না। প্রশ্ন হলো তারা আধুনিক পাঠ্যক্রম হতে চাচ্ছেন না, তারা মাদ্রাসা আলেম হতে চান, তাহলে আমরা কেন তাদের আধুনিক পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করতে চাচ্ছি।

মাস্টার্সের স্বীকৃতি দেওয়া হলো তাহলে এখন সে বিসিএস এ অংশগ্রহণ করতে পারবে কিনা প্রশ্ন তুলে তিনি বলেন, কওমি মাদ্রাসায় পড়ে বিভিন্ন জায়গায় পড়িয়েছেন সেটা বিক্ষিপ্ত উদাহরণ। তাহলে এই স্বীকৃতি দিয়ে তাদের কর্মস্থল কি হবে এবং কাদের সঙ্গে তাকে চাকরির বাজারে লড়তে হবে এসব স্পষ্ট থাকা দরকার। 

কওমি মাদ্রাসার সনদের সরকারিভাবে স্বীকৃতির ঘোষণাসহ নানা বিষয় নিয়ে আজ শনিবার (২৯ এপ্রিল) অনুষ্ঠিত হচ্ছে বাংলা ট্রিবিউনের বিশেষ বৈঠকি। মিথিলা ফারজানার সঞ্চালনায় এবারের বৈঠকিতে অংশ নিচ্ছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ফিরোজ আহমেদ, জামিয়া আরাবিয়্যা দারুল উলুম মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, ও বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।

বৈঠকিটি সরাসরি সম্প্রচারিত হচ্ছে টেলিভিশন চ্যানেল ৭১ এ। এ সম্পর্কিত যেকোনও সংবাদ পড়ুন www.banglatribune.com এ। বৈঠকিটি চলবে বেলা ১টা পর্যন্ত।

/ইউআই/এফএএন