হার্টের রিং এর দাম নিশ্চিত করতে নির্দেশ

ডিজিটাল ওষুধ রেজিস্ট্রেশন সফটওয়্যার ‘ফার্মাডেক্স’ এর উদ্বোধন অনুষ্ঠানহার্টের রিং এ সরকার নির্ধারিত দাম নিশ্চিত হচ্ছে কিনা, তা তদারকিতে ওষুধ প্রশাসন অধিদফতরসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। বুধবার (১৭ মে) রাজধানীর মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদফতরের সম্মেলন কক্ষে ডিজিটাল ওষুধ রেজিস্ট্রেশন সফটওয়্যার ‘ফার্মাডেক্স’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই নির্দেশ দেন। পাশাপাশি এতে সহযোগিতা দিতে ব্যবসায়ী ও চিকিৎসকদের প্রতি আবারও আহ্বান জানান মন্ত্রী।
দেশে ওষুধ শিল্প বিকাশে অনলাইন নিবন্ধন পদ্ধতি চালু করাকে স্বাগত জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক অঙ্গনেও ওষুধশিল্পের সুনাম রয়েছে। বর্তমানে যুক্তরাষ্ট্রসহ ১২৭টি দেশে ওষুধ রফতানি হচ্ছে। তাই এর মান কোনোভাবেই ক্ষুন্ন না হয়, সেজন্য শিল্প মালিকদের সতর্ক থাকতে হবে।’

ভেজাল ওষুধের বিরুদ্ধে যে অভিযান চালানো হচ্ছে, তা অব্যাহত রাখার নির্দেশ দেষ স্বাস্থ্যমন্ত্রী। এক্ষেত্রে ওষুধ শিল্প মালিক সমিতির সহযোগিতাও চান। মুন্সীগঞ্জের গজারিয়ায় নির্মিত এপিআই পার্কে প্লট বরাদ্ধ নিয়ে ওষুধ শিল্প গড়ে তোলার জন্যেও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি সংসদ সদস্য নাজমুল হাসান, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের পরিচালক ও উন্নয়ন সহযোগী সংস্থাসগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ইউএসএআইডি এর অর্থায়নে ফার্মাডেক্স সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারটি উদ্বোধনের মাধ্যমে প্রথমবারের মতো দেশে ওষুধের অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু হল।

/জেএ/এসএমএ/