প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশ সফরের আশাবাদ ট্রাম্পের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। জবাবে ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশে আসার ব্যাপারে আশা প্রকাশ করেছেন।

রবিবার (২১ মে) সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ কনফারেন্স শুরু হওয়ার আগে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সৌজন্য সাক্ষাৎ ও সংক্ষিপ্ত আলোচনা হয়। ওই সময় শেখ হাসিনা ডোনাল্ড ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌজন্য বিনিময় করেছেন। এরই এক পর্যায়ে শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি আশা রাখি, বাংলাদেশে যাবো।’

গত জানুয়ারিতে শপথ নেওয়ার পর এটাই প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম বিদেশ সফর। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এবারই প্রথম তার দেখা হয়।

২১ মে আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলন শুরু হয়। সম্মেলনে অংশ নিতে ২০ মে সন্ধ্যায় সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের ফ্লাইটটি স্থানীয় (সোদি আরব) সময় রাত ১১টা ১৫ মিনিটে বাদশাহ খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সৌদি শুরাবিষয়ক প্রতিমন্ত্রী মোহাম্মদ ফয়সাল বিন আবু সাদ এবং সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে মোটর শোভাযাত্রাসহ প্রধানমন্ত্রীকে রিয়াদের মুভএনপিক হোটেলে নিয়ে যাওয়া হয়। সৌদি আরব সফরকালে তিনি সেখানেই অবস্থান করছেন।

ডোনাল্ড ট্রাম্প ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজাখস্তানের প্রেসিডেন্ট নূরসুলতান নাজারবায়েভ ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে সাইডলাইনে বৈঠক করেছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি- ফোকাস বাংলা)

এ ব্যাপারে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কাজাখস্তানের প্রেসিডেন্ট নূরসুলতান নাজারবায়েভ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বৃদ্ধি করতে চায়। আর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে কথাবার্তা হয়।’

সচিব আরও বলেন, ‘এই শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্য দেওয়ার কথা থাকলেও সময় স্বল্পতার কারণে তিনি বক্তব্য দিতে পারেননি। তবে তার বক্তব্যের কপি সম্মেলনে বিতরণ করা হয়।’

/এসএসজেড/এমএ/