বিরোধী দল দায়িত্বপূর্ণ ভূমিকা রাখলে জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা সম্ভব: স্পিকার

শিরীন শারমিন চৌধুরী। ছবি: ইন্টারনেটসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে হলে সরকারের পাশাপাশি বিরোধী দলের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সংসদ পরিচালিত হলে জনগণের আশা-আকাঙ্খার বাস্তব প্রতিফলন ঘটে। সংসদে বিরোধী দল গঠনমূলক ও দায়িত্বপূর্ণ ভূমিকা রাখলে জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা সম্ভব। সোমবার সংসদের উত্তর প্লাজায় কমনওয়েলথ পার্লামেন্টারি  অ্যাসোসিয়েশনের (সিপিএ) বাংলাদেশ শাখা আয়োজিত ‘সিপিএ ইয়ুথ রোড শো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ শীর্ষক অনুষ্ঠানে সিপিএ চেয়ারপার্সন শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন, ইংরেজি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দেড় শতাধিক শিক্ষার্থীকে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে ধারণা দিতে তৃতীয়বারের মতো এ ‘রোড শো’ অনুষ্ঠিত হলো।

বর্তমান তরুণ সমাজকে সংসদ সম্পর্কে অবহিত করতে এ ধরনের রোড শো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা ব্যক্ত করেন স্পিকার। তিনি বলেন, তরুণ সমাজের মাঝেই লুকিয়ে রয়েছে ভবিষ্যৎ নেতৃত্ব।

সিপিএ চেয়ারপার্সন বলেন, রাষ্ট্র পরিচালনায় গণতন্ত্র হয়তো পরিপূর্ণ কোনও ব্যবস্থা নয়। কিন্তু অন্য সব ব্যবস্থা হতে গণতন্ত্রই রাষ্ট্র পরিচালনার শ্রেষ্ঠ মাধ্যম। বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র প্রবর্তনের পর হতে সংসদীয় চর্চা ও সংসদীয় রীতিনীতি ক্রমেই উন্নত হচ্ছে।

তিনি বলেন, সিপিএ ডেমোক্রেসি, ডেভলপমেন্ট ও  ডাইভারসিটি -এই তিনটি ‘ডি’ কে ভিত্তি করে এগিয়ে চলেছে। বিশ্বের ২ দশমিক ৪ বিলিয়ন জনগণ সিপিএ-এর সঙ্গে সংযুক্ত। এর ৬০ ভাগই তরুণ সমাজ। এখানে রয়েছে ৫২টি সদস্য রাষ্ট্রের ১৮০টি পার্লামেন্ট। সিপিএ দারিদ্র, উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, শিক্ষাসহ জনগণের নানা  সমস্যা  নিয়ে কাজ করে।

অনুষ্ঠানে স্পিকার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, হুইপ শহীদুজ্জামান সরকার এবং আওয়ামী লীগের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

/ইএইচএস/এমপি/