৩৫তম বিসিএস: দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডারে নিয়োগ ১৪৬৬ জনকে

বাংলাদেশ সরকারি কর্মকমিশন৩৫তম বিসিএসে উত্তীর্ণদের মধ্যে ক্যাডার না পাওয়া এক  হাজার ৪৬৬ জনকে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। বৃহস্পতিবার (২০ জুলাই) সরকারি কর্মকমিশনের (পিএসসি) বিশেষ সভায় এই সুপারিশ করা হয়। পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীনে সহকারী শিক্ষক (ইংরেজি) পদে ২১৭ জন, সমাজবিজ্ঞানে ১১০, ভৌত বিজ্ঞানে ১০৯ ও ব্যবসায় শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক হিসেবে ১১০, সহকারী রাজস্ব কর্মকর্তা পদে ৫৪৫, কর পরিদর্শক পদে ৮০ জনসহ ২৯টি ক্যাটাগরিতে এই এক হাজার ৪৬৬ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এর আগে এই বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে কয়েক দফায় ৬৯৭ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। এ নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে দুই হাজার ১৬৩ জনকে নিয়োগের সুপারিশ করল পিএসসি। ৩৫তম বিসিএসে উত্তীর্ণ পাঁচ হাজার ৫১৭ জনের মধ্য থেকে দুই হাজার ১৫৮ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করে পিএসসি।

২০১৪ সালে নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ সংশোধন করে বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগের সুযোগ করে দেয় সরকার। ৩৫তম বিসিএসে উত্তীর্ণ হয়েও ক্যাডার না পাওয়াদের মধ্য থেকে দুই হাজার ৬০০ জন প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ পেতে আবেদন করেছিলেন।

/এএম/