মন্ত্রিসভায় আন্তর্জাতিক সোলার অ্যালায়েন্স অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন

মন্ত্রিপরিষদের বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী (ছবি- ফোকাস বাংলা)সৌরশক্তির ব্যবহার বাড়াতে আন্তর্জাতিক একটি জোটের যুক্ত হওয়ার কাঠামোগত একটি চুক্তিতে অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিপরিষদ। সোমবার (২১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তেজগাঁওয়ে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সচিবালয়ে সভার ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এম এন জিয়াউল আলম।
সচিব জানান, ‘ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্ট অন দ্য এস্টাব্লিশমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স’ শীর্ষক প্রস্তাবটি মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। সৌরশক্তির ব্যবহার বাড়াতে আন্তর্জাতিক এই জোট নিজেদের সদস্য দেশগুলোর সক্ষমতা বাড়াতে এবং যেকোনও ধরনের প্রতিবন্ধকতা দূর করতে যেকোনও উদ্যোগ গ্রহণ করবে।
সচিব জানান, সমমনা কয়েকটি রাষ্ট্র মিলে এই অ্যালায়েন্স গঠিত হবে। বাংলাদেশ এই অ্যালায়েন্সের অন্তর্ভুক্ত হতে আগ্রহী বলেই এটি অনুমোদন দেওয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব জিয়াউল আলম আরও জানান, আন্তর্জাতিক জোট বা অ্যালায়েন্সের সুনির্দিষ্ট সাংগঠনিক কাঠামো থাকবে। এই কাঠামোর আওতায় একটি অ্যাসেম্বলি ও একটি সচিবালয় থাকবে। অ্যালায়েন্সের সদস্য দেশগুলো এই অ্যাসেম্বলির সদস্য হবে। জোটের যেকোনও সিদ্ধান্ত গৃহীত হবে ভোটে। আর জোট সচিবালয়ের কাজ হবে এর গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়ন।
সচিব আরও জানান, অ্যালায়েন্সে থাকতে হলে এর সদস্য দেশগুলোকে কোনও চাঁদা দিতে হবে না। তবে যেকোনও সদস্য রাষ্ট্র চাইলে অনুদান দিতে পারবে। এছাড়া, কোনও রাষ্ট্র অ্যালায়েন্স ছেড়ে যেতে চাইলে তিন মাসের নোটিশে সদস্যপদ প্রত্যাহার করতে পারবে।
মন্ত্রিপরিষদের এই বৈঠকে ২১ আগস্টের শোক প্রস্তাব গৃহীত হয়

আরও পড়ুন-

মন্ত্রিসভায় অনুমোদন পায়নি ইনকাম ট্যাক্স অ্যাক্ট ২০১৭

খালেদার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতির মামলা চলবে: আপিল বিভাগ

/এসআই/টিআর/