ঢাকেশ্বরী মন্দিরে চলছে দুর্গোৎসব

ঢাকেশ্বরী মন্দিরে চলছে দুর্গোৎসবসনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের ষষ্ঠীবিহীত পূজার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে দুর্গাপূজা। গতকাল সোমবার দেবীর বোধনের মাধ্যমে ষষ্ঠী তিথির সূচনা হয়েছে। মঙ্গলবার সকালে কল্পারম্ভ ও ষষ্ঠীবিহীত পূজার মাধ্যমে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সন্ধ্যায় হবে দেবীর আমন্ত্রণ ও অধিবাস। ঢাকেশ্বরী মন্দিরে সকাল ৯ টায় পূজা শুরু হয়।

রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা যায়, সকাল থেকেই মন্দিরে মানুষর ঢল নামে। এদিকে পূজা উপলক্ষে উৎসবের আমেজ রয়েছে গত কয়েকদিন ধরেই। সকালে ঢাকের বোল, মন্ত্রপাঠ, কাঁসর ঘণ্টা, শঙ্খধ্বনি আর উলুধ্বনিতে কেঁপে উঠেছে পুরো এলাকা। উৎসব-আনন্দে মেতে উঠবে শিশু-কিশোর-কিশোরী, তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ। গতকাল সন্ধ্যায় দুর্গা দেবীর বোধন অনুষ্ঠিত হয়েছে। বিকাল থেকে প্রতিটি মণ্ডপে শুরু হয় মন্ত্রপাঠ, পূজার্চনা ও প্রসাদ বিতরণ। আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

দুর্গোৎসব-বোধনের পরই ষষ্ঠী তিথির সূচনা হয় ঘটে। ষষ্ঠী পূজা শেষে শুরু হবে মহাসপ্তমী তিথি। কাল মহাসপ্তমীর  প্রভাতে ঢাক-ঢোলক-কাঁসর বাজিয়ে কলাবউ স্নান ও আদরিণী দেবী উমার সপরিবারে তিথিবিহিত পূজা হবে। মহাসপ্তমীতে শাস্ত্রমতে ষোড়শ উপাচারে (ষোল উপাদানে) দুর্গা দেবীর পূজা হবে।

সকালে ত্রিণয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। একই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য,  স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজাসহ পুষ্পাঞ্জলি দেবেন  ভক্তরা। শারদীয় দুর্গা পূজাকে কেন্দ্র করে ঢাকেশ্বরীসহ সারা দেশের মণ্ডপগুলোতে ইতিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। র‌্যাব, পুলিশ, আনসার সদস্যদের পাশাপাশি পূজা আয়োজকদের নিজস্ব স্বেচ্ছাসেবক টিমও থাকবে নিরাপত্তার দায়িত্বে।

ঢাকেশ্বরী মন্দিরে চলছে দুর্গোৎসব (ছবি: ফোকাস বাংলা)এদিকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন। বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ পৃথক বাণীতে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এছাড়া দুর্গোৎসব উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা হিন্দু সম্প্রদায়সহ ধর্মবর্ণ নির্বিশেষে দেশের সব নাগরিককে শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পড়ুন:


স্বজনদের লাশ শনাক্তে মিয়ানমারে ফিরতে চায় রোহিঙ্গা হিন্দুরা
রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাবে সায় নেই সরকারের