এবার অ্যাপে মিলবে সিএনজি

IMG_20180116_113506_HDRএখন থেকে অ্যাপেই পাওয়া যাবে সিএনজি অটোরিকশা। এর জন্য পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে রাইড শেয়ারিং অ্যাপ 'হ্যালো'।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘হ্যালো’ অ্যাপটি চালুর ঘোষণা দেয় অ্যাপ পরিচালনা প্রতিষ্ঠান টপ আই আই।

ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ এবং ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সহযোগিতায় ‘হ্যালো’ অ্যাপ উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের মুখপাত্র রোকেয়া প্রাচী জানান, আজ থেকে অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে ‘হ্যালো’ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এছাড়া যাত্রী ও চালক এই অ্যাপ ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে পারবেন।

তিনি আরও জানান, নিরাপদ সেবা দিতে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই সার্ভিসটি পরীক্ষামূলকভাবে চলবে। এর মধ্যে অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে আগামী ১ মার্চ থেকে ‘হ্যালো’ রাইড শেয়ারিং সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে।

‘হ্যালো’ অ্যাপটি বাংলাদেশের প্রথম অনুমোদিত রাইড শেয়ারিং অ্যাপ দাবি করে রোকেয়া প্রাচী জানান, এরই মধ্যে ঢাকা ও চট্টগ্রামে বেশ কিছু প্রতিষ্ঠান সরকারের অনুমোদন ছাড়াই রাইড শেয়ারিং ব্যবসা শুরু করেছে। তারা বাংলাদেশে এই ধরনের সেবার প্রথম পরিকল্পনাকারী এবং উদ্যোক্তা হওয়া সত্ত্বেও অনুমোদনহীনভাবে কোনও সার্ভিস চালু করেননি। সোমবার 'রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭' অনুমোদনের পর আজ থেকে তারা এই সার্ভিস শুরু করেছেন। এরই মধ্যে তারা ৫০০ সিএনজি চালককে শুদ্ধাচার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন।

তিনি জানান, সিএনজি অটোরিকশা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার আওতাভুক্ত নয় তাই তাদের সার্ভিস চলবে সিএনজি/পেট্রোলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা অনুসারে। সিএনজি মিটারের ভাড়া অনুযায়ী অ্যাপে ভাড়া নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ, ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের নেতাসহ টপ আই আই'র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আরও পড়ুন:
ভাড়া বৈষম্য থেকেই গেলো ট্যাক্সিক্যাবে