দক্ষিণ এশিয়ায় বেশি দুর্নীতি হয় আফগানিস্তানে, কম ভুটানে

সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) কর্মকর্তারা (ছবি: সংগৃহীত)দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত রাষ্ট্র আফগানিস্তান। আর কম দুর্নীতি হয় ভুটানে। বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) তৈরি করা ২০১৭ সালের দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) এ কথা বলা হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ঢাকার ধানমন্ডিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

২০১৭ সালের সিপিআই অনুযায়ী ১৫ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় দুর্নীতিতে প্রথম অবস্থানে রয়েছে আফগানিস্তান। ২৮ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় দুর্নীতিতে দ্বিতীয় হয়েছে বাংলাদেশ। এছাড়া নেপাল ৩১ স্কোর, পাকিস্তান ৩২ স্কোর, মালদ্বীপ ৩৩ স্কোর, শ্রীলংকা ৩৮ স্কোর, ভারত ৪০ স্কোর ও ভুটান পেয়েছে ৬৭ স্কোর।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দুর্নীতিতে সারাবিশ্বের মধ্যে ২০১৭ সালে ০-১০০ স্কোর ও অবস্থান বিবেচনায় ২০১৬ সালের তুলনায় দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। তবে ১০০’র মধ্যে ৪৩ স্কোরকে গড় স্কোর বিবেচনায় বাংলাদেশের ২০১৭ সালের স্কোর ২৮ হওয়ায় দুর্নীতির ব্যাপকতা এখনও উদ্বেগজনক। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৩১টি দেশের মধ্যে বাংলাদেশ সর্বনিম্ন চতুর্থ অবস্থানে।

সিপিআই ২০১৭ অনুযায়ী, ৮৯ স্কোর পেয়ে সারাবিশ্বের মধ্যে কম দুর্নীতিগ্রস্ত তালিকার শীর্ষে আছে নিউজিল্যান্ড। ৮৮ স্কোর পেয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। তৃতীয় স্থানে যৌথভাবে আছে ফিনল্যান্ড, নরওয়ে ও সুইজারল্যান্ড, এগুলোর স্কোর ৮৫।

৯ স্কোর পেয়ে ২০১৭ সালে তালিকার সর্বনিম্নে অবস্থান করছে সোমালিয়া। ১২ স্কোর পেয়ে তালিকার নিম্নক্রম অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান ও ১৪ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে সিরিয়া।

এ বছর ২৮ স্কোর পেয়ে বাংলাদেশের সঙ্গে তালিকার নিম্নক্রম অনুযায়ী ১৭তম অবস্থানে সম্মিলিতভাবে আরও রয়েছে গুয়েতেমালা, কেনিয়া, লেবানন ও মৌরিতানিয়া।