প্রাণ-আরএফএল’র বিরুদ্ধে হাইকোর্টের রুল

প্রাণ-আরএফএলপ্রাণ-আরএফএল গ্রুপের এক কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না,তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে প্রাণ-আরএফএল’র রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, শ্রম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিবাদীদের জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আহসানুল আলম নামের ওই কর্মকর্তার পরিবারের পক্ষ থেকে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার বিচারপতি জুবায়ের রহমান ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী প্রবীর নিয়োগী। সঙ্গে ছিলেন আইনজীবী মাঞ্জুর আল মতিন।

পরে তিনি বলেন, ‘আহসানুল আলম নামের ওই কর্মকর্তা প্রাণ-আরএফএল গ্রুপের একটি প্রতিষ্ঠানে হেড অব অপারেশন পদে কর্মরত ছিলেন। প্রতিষ্ঠানটির কার্যালয়ের লিফট দুর্ঘটনায় তার মৃত্যু হয়।’

পরিবারের দাবি, কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করতে প্রাণ-আরএফএল গ্রুপ ব্যর্থ হয় এবং তাদের গাফিলতিই আহসানুল আলমের মৃত্যুর জন্য দায়ী। 

কিন্তু তারপরও আহসানুল আলমের মৃত্যুর জন্য গ্রুপের পক্ষ থেকে কোনও প্রকার ক্ষতিপূরণ দেওয়া হয়নি। ক্ষতিপূরণ চেয়ে পরিবারের পক্ষ থেকে উকিল নোটিশ পাঠানো হলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রাণ-আরএফএল গ্রুপের কোনও আইনগত অস্তিত্ব নেই বলে জানানো হয়। এছাড়াও গ্রুপের কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোন বিমারও ব্যবস্থা করা হয়নি। যার পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণ চেয়ে রিট দায়ের করা হয়।