ফার্মগেটে ধর্ষণ ও নিপীড়নবিরোধী মানববন্ধন

 

ফার্মগেটে ধর্ষণবিরোধী মানববন্ধন (ছবি-সংগৃহীত)

নারী-শিশুদের ধর্ষণসহ যৌন ও শারীরিক নিপীড়নের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবাদের অংশ হিসেবে রাজধানীর ফার্মগেটে আজ  শনিবার মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সাংগঠনিক কোনও পরিচয় ছাড়াই ধারাবাহিক এই আয়োজন চলছে কিছু সচেতন মানুষের উদ্যোগে আর তাদের সঙ্গে প্রতিটি এলাকাতেই যুক্ত হচ্ছেন নারীর প্রতি সহিংসতা রুখে দাঁড়ানোর প্রত্যয়ী মানুষেরা। ফার্মগেটেও সব বয়সের সচেতন মানুষের উপস্থিতিতে এই প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আয়োজকরা জানান, তারা নারী-শিশুদের ধর্ষণসহ যৌন ও শারীরিক নিপীড়নের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবাদ জানাতে কয়েকমাস ধরে রাজধানীর বিভিন্ন স্পটে দাঁড়াচ্ছেন। যে স্পটে দাঁড়াচ্ছেন নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সেই এলাকার সচেতন মানুষদের সঙ্গে নিচ্ছেন। তারা বলছেন, নারীর প্রতি সহিংস আচরণের মাত্রা দিন দিন বাড়ছে, এখনই সর্বস্তর থেকে প্রতিবাদ না জানালে পরিস্থিতি আরও খারাপ হবে।

এ প্রতিবাদ কর্মসূচিতে ‘ধর্ষণের জন্য ধর্ষক দায়ী, পোশাক নয়’, ‘ধর্ষণের শিকার নারীর চরিত্র নিয়ে প্রশ্ন তোলা যাবে না’, ‘৭ বছরের শিশুকে ধর্ষণ কেন?’  ‘ধর্ষণ প্রতিরোধে ঐক্যবদ্ধ হোন’সহ নানা আহ্বান প্ল্যাকার্ডে লিখে রাজপথে দাঁড়িয়েছিলেন তারা।

মানববন্ধনে মেয়েকে নিয়ে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদুল হক

মানববন্ধন থেকে অন্যতম আয়োজক শামীম আরা নীপা বলেন, আমরা এই আয়োজনের সঙ্গে আছি যেন সবাই নিজ দায়িত্বে এগিয়ে আসে। যে যার জায়গা থেকে যৌন নিপীড়নের বিপক্ষে যেন দাঁড়ায়। আমরা দাঁড়িয়েছি, দাঁড়াতেই থাকবো। আমাদের দেখাদেখি আরও মানুষ রাস্তায় নামবেন, আন্দোলন গড়ে তুলবেন এই প্রত্যাশা। আমরা চাই প্রতিটি সচেতন মানুষ ধর্ষণ ও সহিসংতা প্রতিরোধে এগিয়ে আসবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফামিদুল হক গিয়েছিলেন মেয়েকে নিয়ে প্রতিবাদ মানববন্ধনে। সেখানে মেয়েটি নিজহাতে ধর্ষণবিরোধী পোস্টার লিখে দাঁড়িয়েছেন।

এর আগে রাজধানীর ধানমন্ডি, শ্যামলী, শেখেরটেক, শঙ্কর, উত্তরা, মিরপুরসহ বেশকিছু এলাকায় এই প্রতিবাদ মানববন্ধন করা হয়েছে।