লাগাতার আন্দোলন কর্মসূচি ঘোষণা নন-এমপিও শিক্ষকদের

নন-এমপিও শিক্ষক ও কর্মচারীদের লাগাতার অবস্থান আন্দোলনঈদের দ্বিতীয় দিনে লাগাতার আন্দোলনের কর্মসূচি ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষক কর্মচারী সংগঠনের নেতারা। সোমবার (১৮ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে রাস্তার বিপরীত পাশে অবস্থান কর্মসূচি চলাকালে এ ঘোষণা দেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. বিনয় ভূষণ রায়। সকাল ১০টা থেকে এ কর্মসূচি পালন করছেন শিক্ষক ও কর্মচারীরা।

কর্মসূচি চলাকালে সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘আমরা ১৮ থেকে ২০ বছর বিনা বেতনে শিক্ষকতা করছি। বেতন-ভাতা নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে বারবার ঘোষণা দেওয়া হলেও তা বাস্তবায়ন হচ্ছে না। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নন-এমপিও শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্তির ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। ভেবেছিলাম ঈদের আগেই সরকারের পক্ষ থেকে জোরালো কোনও আশ্বাস পেয়ে শিক্ষক-কর্মচারীরা বাড়ি ফিরে যাবেন। কিন্তু সেটি না হওয়ায় আমাদের এ আন্দোলন তীব্রতর করে তোলা হবে।’ তিনি বলেন, ‘রমজান ও ঈদের কারণে আমাদের আন্দোলন-কর্মসূচি অর্ধদিবস পালিত হলেও সোমবার (১৮ জুন) সকাল থেকে লাগাতর অবস্থান কর্মসূচি পালিত হচ্ছে। দাবি আদায় ছাড়া বাড়ি ফিরে যাবেন না শিক্ষকরা।’

সংগঠনের সভাপতি জানান, বিভিন্ন জেলা থেকে শিক্ষক-কর্মচারীরা ঢাকামুখী হচ্ছেন। সবার উপস্থিতিতে এ আন্দোলন জোরালো করে তোলা হবে। তিনি জানান, বিভিন্ন জেলা থেকে আগত এক হাজারের বেশি ভুক্তভোগী শিক্ষক-কর্মচারী খোলা আকাশের নিতে এই আন্দোলনে যোগ দিয়েছেন।

অবস্থান কর্মসূচি চলাকালে বিভিন্ন স্লোগান দেন শিক্ষকরা—‘কেউ খাবে কেউ খাবে না, তা হবে না, তা হবে না’, এমপিও না দিলে বাড়ি ফিরে যাবো না’, একদফা দফা এক দাবি এমপিওভুক্ত করতে হবে।’

আন্দোলনকারী শিক্ষকরা কর্মসূচি চলাকালে বলেন, আমরা বেতন-ভাতার জন্য পরিবার ছেড়ে রাজপথে নেমেছি। ঈদের দিনেও পরিবারের সঙ্গে থাকতে পারিনি। তাই আমাদের ন্যায্য দাবি আদায়ে স্ত্রী-সন্তান ছেড়ে রাস্তায় থাকতে হচ্ছে। এসব বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন আন্দোলনকারীরা।

উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে গত ৯ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলন-কর্মসূচি পালন করছেন শিক্ষকরা-কর্মচারীরা।