জাপানের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের আগ্রহ





জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো (ছবি: রয়টার্স)জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো দ্বিপক্ষীয় কয়েকটি অনিষ্পন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেছেন। তিনি এ মাসেই বাংলাদেশ আসতে চেয়েছিলেন। তবে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সময়সূচির সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় আগামী মাসের প্রথম সপ্তাহে তিনি ঢাকা আসতে পারেন।
আগামী মাসে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে সাক্ষাৎ হলে এক বছরের মধ্যে এটি হবে তাদের চতুর্থ বৈঠক। এ এইচ মাহমুদ আলী গত মে মাসে টোকিও সফর করেন। এর আগে গত নভেম্বরে তারো কোনো ঢাকা সফরে এসেছিলেন।
সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘সম্মানজনক ওয়ার্ল্ড এক্সপো ২০২৫ আয়োজন করতে চায় জাপান। এ জন্য বাংলাদেশের সমর্থন চায় দেশটি। এছাড়া জাপান ২০২৩-২৪ মেয়াদে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে চায়। সে জন্যও ঢাকার সমর্থন দরকার টোকিওর।’
ওই কর্মকর্তা বলেন, ‘এক্সপো নির্বাচন এ বছরেই অনুষ্ঠিত হবে এবং এ জন্য টোকিও ঢাকার সমর্থন চেয়েছে এবং এখানে তাদের শক্ত প্রতিদ্বিন্দ্বী হচ্ছে ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবল আয়োজনকারী দেশ রাশিয়া।’
তিনি জানান, নিরাপত্তা পরিষদের জন্যও টোকিও ঢাকার সমর্থন প্রত্যাশা করে। তবে এ নির্বাচন হবে ২০২২ সালে। তবে উভয় ক্ষেত্রে বাংলাদেশ এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি।
এদিকে তারো কোনোর ঢাকার সফরের সময় রোহিঙ্গা সংকট ও উন্নয়ন সহযোগিতা নিয়ে বাংলাদেশ আলাপ করতে চাইবে বলে জানা গেছে।