সৌদি থেকে ৬৫ নারী শ্রমিক দেশে ফিরছেন আজ

বিমানবন্দরে সৌদি আরব থেকে ফিরে আসা নারী শ্রমিক (ফাইল ছবি)সৌদি আরব থেকে দেশে ফেরার আকুতি জানিয়ে ভিডিও বার্তা পাঠিয়েছিলেন সেখানে অবস্থানরত ৫০ নারী শ্রমিক। এ নিয়ে গত ২৮ আগস্ট বাংলা ট্রিবিউনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এদের মধ্যে ৩৭ জনকে দেশে ফিরিয়ে আনার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স বোর্ডে আবেদন করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। এই ৩৭ জনসহ ৬৫ জন নারী শ্রমিক আজ বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) রাতে দেশে ফিরছেন।

জানা গেছে, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে।

এই বিষয়ে জানতে চাইলে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের কাছে এই ৩৭ জন নারীর পরিবারের পক্ষ থেকে দেশে ফিরিয়ে আনার সহযোগিতা চেয়ে আবেদন করে। আমরা মন্ত্রণালয়কে ২৭ আগস্ট চিঠি দিয়েছিলাম এই ৩৭ জনকে ফিরিয়ে নিয়ে আসার জন্য। তারা আজ রাতে দেশে ফিরবেন বলে জানতে পেরেছি।’
অন্যদিকে রিয়াদে আটকে থাকা ৫০ জনের একজন সাবিনা। তার স্বামী শফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার স্ত্রী আজ রাতে দেশে ফিরবে বলে জানতে পেরেছি। আমি রাতে এয়ারপোর্টে তাকে আনতে যাবো।’
এর আগে এই নারী শ্রমিকরা কবে দেশে ফিরতে পারবেন এমন প্রশ্নের জবাবে সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সেলর সারওয়ার আলম জানিয়েছিলেন, তাদের ফিরে যাওয়ার সময়টা সেভাবে বলা মুশকিল। কারণ, সৌদি কর্তৃপক্ষ তাদের এক্সিট দিবে, ফ্লাইটের অ্যাভেইলেবিলিটির একটা ব্যাপার আছে। তার ওপর এখন ফিরতি হজ ফ্লাইটের সময়। তাই একটু সময় তো লাগবে।

আরও পড়ুন: 

সৌদি থেকে নারী শ্রমিকদের দেশে ফেরার আকুতি (ভিডিও)