ন্যূনতম মজুরি ১৬-১৮ হাজার করার দাবি


গার্মেন্ট শ্রমিকদের কয়েকটি সংগঠনের সমাবেশগার্মেন্ট শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা প্রত্যাখ্যান করেছে কয়েকটি শ্রমিক সংগঠন। তারা ন্যূনতম মজুরি ১৬ থেকে ১৮ হাজার টাকা করার দাবি জানিয়েছে। শুক্রবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট এবং গার্মেন্ট শ্রমিক অধিকার আন্দোলন এ কথা জানিয়েছে।

গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা অন্যায্য উল্লেখ করে মজুরি পুনর্বিবেচনা করে রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরির সঙ্গে সঙ্গতি রেখে ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট। নেতারা বলেন, সরকার ৮ হাজার টাকার যে মজুরি ঘোষণা করেছে তার মধ্যে মূল মজুরি ৪১০০ টাকা। ২০১৩ সালে গার্মেন্ট শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম মূল মজুরি ৩০০০ টাকা ৫ শতাংশ হারে বাৎসরিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ৫ বছর পরে বিদ্যমান মূল মজুরি ৩৮২৮ টাকা। অর্থাৎ মজুরি ঘোষণায় শ্রমিকদের মূল মজুরি মাত্র ২৭২ টাকা বৃদ্ধি করা হয়েছে। যা প্রমাণ করে মজুরি বোর্ড শ্রম আইন ২০০৬-এর ১৪১ নম্বর ধারায় উল্লেখিত মানদণ্ড কিংবা আইএলও কনভেনশন ১৩১-এর মজুরির মাপকাঠিকে কোনও মূল্য দেয়নি। দরকষাকষির ক্ষেত্রে সরকার মালিকদের প্রতি সহানুভূতিশীল আচরণ করে শ্রমিকদের বঞ্চিত করেছে।

ন্যূনতম মজুরি ৮ হাজার টাকার ঘোষণা প্রত্যাখ্যান করে অবিলম্বে ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

গার্মেন্ট শ্রমিকদের কয়েকটি সংগঠনের সমাবেশসমাবেশে নেতারা বলেন, বর্তমান বাজারে ৮ হাজার টাকা দিয়ে কারও পক্ষে জীবন ধারণ করা এবং উৎপাদন অব্যাহত রাখা সম্ভব নয়। ঘোষিত মজুরি অগ্রহণযোগ্য এবং মালিকপক্ষকে খুশি রাখতে সরকারের উপঢৌকন। রাষ্ট্রায়ত্ত খাতের শ্রমিকদের ন্যূনতম মোট মজুরি প্রায় ১৮ হাজার টাকা ঘোষণা করা হয়েছে। সেখানে গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি অর্ধেকেরও কম। দেশের সর্বোচ্চ রফতানি খাতের শ্রমিকরা এই চরম বৈষম্য কখনোই মেনে নেবেন না।

গার্মেন্ট শ্রমিক অধিকার আন্দোলনের নেতারা বলেছেন, গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি কাঠামো নির্ধারণের জন্য গঠিত মজুরি বোর্ডের সুপারিশে সরকার গতকাল গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করেছে। সরকার মালিকদের চাপের কাছে নতিস্বীকার করে শ্রমিকদের জন্য প্রহসনমূলক মজুরি ঘোষণা করেছে।
গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রাজ্জাক, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদসহ নেতারা।