প্রতি বছর পাঁচজন ‘মাদার অব হিউম্যানিটি-সমাজকল্যাণ পদক’ পাবেন

ছবি: ফোকাস বাংলা‘শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি-সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (১৯ নভেম্বর) সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে এক বৈঠকে এই নীতিমালার অনুমোদন দেওয়া হয়। শভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।
২০১৯ সাল থেকে প্রতিবছর ২ জানুয়ারি জাতীয় সমাজসেবা দিবসে সমাজ উন্নয়নে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে পাঁচটি ক্ষেত্রে পাঁচজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হবে। পদক হিসেবে তারা প্রত্যেকে ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক পাবেন। এছাড়া, ব্যক্তি এবং প্রতিষ্ঠান পর্যায়ে দুই লাখ টাকা, মাদার অব হিউম্যানিটি পদকের রেপ্লিকা ও সম্মাননা পদক পাবেন।
যে পাঁচটি ক্ষেত্রে অবদানের জন্য এই পদকে মনোনীত করা হবে সেগুলো হলো—
১. বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা নারীদের কল্যাণে যারা অবদান রাখবেন, ২. প্রান্তিক ও অনগ্রসর গোষ্ঠীর কল্যাণে যারা অবদান রাখবেন, ৩. প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে যারা অবদান রাখবেন, ৪. সুবিধাবঞ্চিত শিশু, কয়েদি জনগোষ্ঠীর কল্যাণের জন্য যে সব ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজ করবে তারা এবং ৫. মেধা ও মননের ফলে সমাজে শান্তি ও উন্নয়নে ভূমিকা রাখেন যারা, সেক্ষেত্রে তারা এই পদকের জন্য মনোনীত হবেন।
এই পদক বাছাইয়ের জন্য দুটি পর্যায়ে কমিটি গঠন করা হবে— একটা জেলা ও আরেকটি জাতীয় পর্যায়ে। জেলা পর্যায়ের কমিটির প্রধান হবেন ডিসি এবং জাতীয় পর্যায়ের কমিটির ক্ষেত্রে প্রধান হবেন সিনিয়র মন্ত্রী।
এদিকে, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিপরিষদ ।
এছাড়া, বাংলাদেশ সংবাদ সংস্থার (বিএসএস) ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদের মৃত্যুতে শোক জানিয়েছে মন্ত্রিসভা।