২০টি রেল ইঞ্জিন কিনতে চুক্তি সই



Rail Pic২০টি মিটারগেজ লোকোমোটিভ কিনতে কোরিয়ার হুন্দাই রোটেমের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের একটি চুক্তি সই হয়েছে। সোমবার (১৮ মার্চ) রেলভবনে এ চুক্তি সই হয়।
চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ ও ১৫০টি মিটারগেজ কোচ ক্রয়’ প্রকল্পের পরিচালক আব্দুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুয়াং উক কিম।
চুক্তি অনুযায়ী আগামী ২২ থেকে ২৮ মাসের মধ্যে সব ইঞ্জিন সরবরাহ করবে হুন্দাই রোটেম। ইকোনোমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড, কোরিয়া ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে এসব লোকোমোটিভ কেনা হচ্ছে। বাংলাদেশি টাকায় চুক্তি মূল্য ৬৭৪ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৩৮২ টাকা।
চুক্তি সই অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, রেলকে যুগোপযোগী উন্নয়ন ও মানুষকে রেলের মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা দেওয়ার জন্য সর্বোত্তম চেষ্টা করা হবে। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমাণে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি রাজস্ব পাওয়া যাবে।
মন্ত্রী বলেন, উন্নত বিশ্বের রেল ব্যবস্থাও উন্নত। উন্নত দেশে যোগাযোগ ব্যবস্থার সব খাতকে সমানভাবে উন্নয়ন করে থাকে। রেল খাতকে একটি উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্যে তিনি কাজ করবেন।
এ সময় রেলওয়ের চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে রেলপথমন্ত্রী বলেন, এসব প্রকল্প বাস্তবায়িত হলে সারাদেশের রেল যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হবে।
ভাড়া বাড়ানোর প্রসঙ্গে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, এখনও ভাড়া বাড়ানোর কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে অন্যান্য যানবাহনের সঙ্গে রেলওয়ের ভাড়া তুলনা করার জন্য একটি কমিটি করা হয়েছে।
তিনি জানান, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে। এর মধ্যে ১৩৯টির অথনৈতিক আয়ুষ্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার।
চুক্তি সই অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. কাজী রফিকুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।