রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত





রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ বিষয়ক মহড়া (ছবি: আইএসপিআর)দুর্যোগ বিষয়ে সচেতনতা বাড়াতে রোহিঙ্গা ক্যাম্পে মহড়া অনুষ্ঠিত হয়েছে। সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার (২৩ মে) কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে এ মহড়া হয়েছে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার পাহাড়ি এলাকায় অবস্থানরত জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক রোহিঙ্গাদের সুরক্ষায় এবং সম্ভাব্য দুর্যোগের সময় দ্রুততার সঙ্গে উদ্ধার অভিযান পরিচালনা, ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো এবং উদ্ধার কার্যক্রমে দেশি-বিদেশি সব সংস্থার সমন্বিত উদ্যোগ নিশ্চতকরণের লক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হয়।
মহড়ায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, সেনাসদরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও এরিয়া কমান্ডার কক্সবাজার এরিয়া ও জিওসি ১০ পদাতিক ডিভিশনের মেজর জেনারেল মো. মাঈন উল্লাহ চৌধুরীসহ অন্যান্য সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মহড়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার, ফায়ার সার্ভিস, বিএনসিসি, স্থানীয় জেলা ও উপজেলাসহ স্থানীয় প্রশাসন, এনজিও, জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গারা স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করেন।