বঙ্গবন্ধু দেশের আধুনিক ফুটবলের স্বপ্নদ্রষ্টা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মতবিনিময় সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হকমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের ফুটবলের উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন। তিনি নিজে পেশাদার ফুটবলার হিসেবে গোপালগঞ্জ জেলা দল ও তখনকার বিখ্যাত ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের জনপ্রিয় খেলোয়াড় ছিলেন। এজন্য বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা হলেও অনুপ্রেরণা ছিলেন জাতির পিতা নিজে। তিনি তখনকার ফুটবলের নিয়মিত খোঁজখবর রাখতেন এবং দেশের ফুটবলের উন্নয়ন বিষয়ে সব প্রস্তাবে সম্মতি দিতেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  মঙ্গলবার (২৩ জুলাই) বেলা ১২টায় কাকরাইলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভাকক্ষে ‘সাইফ পাওয়ায় টেক লিমিটেড’ এর প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ আমাদের ইতিহাসের শ্রেষ্ঠতম অধ্যায়। জাতির শ্রেষ্ঠ সন্তানদের নামে প্রতিষ্ঠিত বাংলাদেশ মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র দেশের অন্যতম সেরা ফুটবল দল হিসেবে সুপরিচিত। কিন্তু বর্তমানে আর্থিক সংকটের কারণে দলটি কাঙ্ক্ষিত সফলতা দেখাতে পারছে না। সাইফ পাওয়ায় টেক লিমিটেড বাংলাদেশ মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্রকে আর্থিক পৃষ্ঠপোষকতা দেওয়ার ইচ্ছা ব্যক্ত করেছে। দলের কল্যাণে তাদের পৃষ্ঠপোষকতার প্রস্তাব গ্রহণ করা হবে।’

মন্ত্রী বলেন, ‘সফল রাষ্ট্রনায়ক দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। দেশের  সব বিত্তবানদের ফুটবলের কল্যাণে আর্থিক পৃষ্ঠপোষকতা দেওয়ার  আহ্বান জানান মন্ত্রী।

মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের প্রশাসক ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সভাপতি মুক্তিযুক্ত বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. জহুরুল ইসলাম রোহেল, সাইফ পাওয়ার টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের টিম ম্যানেজার মো. আরিফুল ইসলাম। এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও সাইফ পাওয়ার টেক লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।