‘বিদেশে চাকরির নামে প্রতারণার বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর’

আন্তর্জাতিক শ্রম সংস্থা আয়োজিত সভাপ্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শ্রম অভিবাসনের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের কারণে অভিবাসন ব্যয় বেড়ে যায়। অনেক ক্ষেত্রে যে টাকা খরচ করে তারা বিদেশে যান ২ থেকে ৩ বছর চাকরি করেও সেই পরিমাণ টাকা আয় করতে পারেন না। এ কারণে বৈদেশিক কর্মসংস্থানের নামে প্রতারণার বিরুদ্ধে সরকার কঠোর অবস্থান নিয়েছে।
বুধবার (৭ আগস্ট) কাকরাইলের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সভাকক্ষে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) আয়োজিত সভায় তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, নিরাপদ, নিয়মিত ও সুশৃঙ্খল শ্রম অভিবাসন নিশ্চিত করতে সরকার অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে একটি ডাটা ব্যাংক তৈরির উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে মন্ত্রণালয় দেশব্যাপী সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। তিনি বলেন, অভিবাসন ব্যয় কমানোর জন্য অভিবাসন সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। সরকার অভিবাসন ব্যয় কমানোর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।
আইএলও’র ন্যাশনাল প্রোগাম অফিসার রাহনুমা সালাম খানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলাম, বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের কর্মকর্তা সুজানে মুলার, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তুমো পোটিয়েইনেন প্রমুখ।