আমরা জনগণের বন্ধু হতে চাই: আইজিপি

পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ‘আমরা জনগণের বন্ধু হতে চাই ও বন্ধু হিসেবে কাজ করতে চাই। আমাদের লক্ষ্য দেশকে সবার জন্য নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে তোলা। সমৃদ্ধশালী ও উন্নত দেশে পরিণত করা। সেজন্য কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশকে জনবান্ধব হিসেবে পরিণত করা হচ্ছে। পুলিশের কাজে জনগণকে সম্পৃক্ত করা হচ্ছে।’

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকালে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে এক অনুষ্ঠানে ‘পুলিশ আমার বন্ধু' বিষয়ক আলোচনায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে সপ্তাহব্যাপী ‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’ শীর্ষক ‘আমার কথা শোনো’ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।

শিশুরা প্রায় দেড়ঘণ্টা ধরে শিশুপাচার, ছেলেধরা আতঙ্ক, পুলিশকে কীভাবে বন্ধু ভাবা যায়, ফুটওভারব্রিজ, শিশুদের দিয়ে ভিক্ষাবৃত্তি করানো বন্ধ করা, শিশু হত্যা ও যানজট ইত্যাদি বিষয়ে আইজিপির কাছে জানতে চায়। আইজিপি শিশুদের প্রতিটি প্রশ্ন শোনেন ও তাদের উপযোগী করে জবাব দেন।

শিশু হত্যার মতো ঘটনায় পুলিশ কী ব্যবস্থা নেয়, এ প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘যেকোনও হত্যাই জঘন্য অপরাধ। শুধু শিশু হত্যা নয়, বাংলাদেশ পুলিশ যেকোনও হত্যার ঘটনায় কঠোর ব্যবস্থা নিয়ে অপরাধীর সর্বোচ্চ শাস্তির নিশ্চয়তা বিধান করে থাকে।’

পুলিশকে কীভাবে বন্ধু হিসেবে পাওয়া যায় এমন প্রশ্নের জবাবে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, ‘তোমরা যদি কখনও পথ হারিয়ে ফেলো, অথবা হারিয়ে যাও বা কোনও বিপদে পড়ো, তাহলে আশপাশে পুলিশকে খুঁজবে। পুলিশ তোমাদের সাহায্য করবে। পুলিশ সবসময়ই তোমাদের একজন কাছের মানুষ ও কাছের বন্ধু। তোমরা পুলিশের সাহায্যের জন্য ৯৯৯ নম্বরেও টেলিফোন করতে পারো।’ কখনও কোনও অপরিচিত ব্যক্তির কাছ থেকে খাবার, চকোলেট, পানীয় ইত্যাদি গ্রহণ না করার জন্য তিনি শিশুদের পরামর্শ দেন। কাউকে সন্দেহ হলে আশপাশের পুলিশকে জানানোর উপদেশ দেন আইজিপি।

বৈচিত্র্যপূর্ণ ও ভিন্নধর্মী এ আয়োজনে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। অ্যাকাডেমির পরিচালক আনজীর লিটন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে শিশুরা নাচ ও গান পরিবেশন করে। পরে বাংলাদেশ পুলিশ সাংস্কৃতিক পরিষদের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।