মেডিক্যালে বিদেশি শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া চলমান: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম‘বাংলাদেশের বিভিন্ন মেডিক্যালে পড়তে আসা বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেওয়া হচ্ছে না’—এমন তথ্য বানোয়াট বলে উল্লেখ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম । রবিবার (১২ জানুয়ারি) তার ফেসবুক পোস্টে এ কথা উল্লেখ করেন তিনি। স্ট্যাটাসে তিনি জানান, ২০১৯-২০ সালের ভর্তি প্রক্রিয়া চলমান রয়েছে।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশে আসতে ইচ্ছুক বিদেশি শিক্ষার্থীদের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় ও সরকার সবসময় যত্নবান। ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে যেসব শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে, বিশেষ করে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে অধ্যয়নের জন্য আসেন, তাদের ভর্তি, ভিসা সহজ করা এবং নিরাপত্তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিভিন্ন নিরাপত্তা বাহিনী সব ধরনের সহযোগিতা দেয়। ২০১৯-২০ সালের ভর্তি প্রক্রিয়া বর্তমানে চলমান রয়েছে। বিভিন্ন দেশ থেকে পাওয়া আবেদনপত্র বর্তমানে যাচাই-বাছাই ও মার্কস সমতাকরণসহ অন্যান্য কার্যক্রম চলছে।

তিনি আরও বলেন, সম্প্রতি কিছু অসাধু ব্যক্তি /প্রতিষ্ঠান মেডিকেল শিক্ষার্থীদের ভিসা প্রাপ্তির বিষয়ে বানোয়াট ও দুরভিসন্ধিমূলক প্রচারণা চালাচ্ছে। এ ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য সবাইকে অনুরোধ করা যাচ্ছে। তিনি আরও জানান, যাচাই-বাছাই সাপেক্ষে আগামী ৩১ জানুয়ারি নাগাদ বিদেশি শিক্ষার্থীদের মেডিক্যাল ভর্তির প্রক্রিয়া শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই কেবল ভিসা প্রক্রিয়া শুরু করা হয়ে থাকে।