কৃষকদের ধান কেটে দেওয়ায় ছাত্রলীগকে শেখ হাসিনার অভিনন্দন

প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে ময়মনসিংহে এক কৃষকের ধান কেটে দেয় ছাত্রলীগের নেতা-কর্মীরা। (ফাইল ছবি)

নির্দেশ অনুসরণ করে ছাত্রলীগসহ দল ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা কৃষকদের ধান কেটে দেওয়ায় তাদের অভিনন্দিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ছাত্রলীগসহ অন্য সংগঠনগুলোর নেতা-কর্মীদের অভিনন্দন জানান তিনি।

গত পহেলা বৈশাখে (১৪ এপ্রিল) দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে করোনার কারণে বোরো মৌসুমে ধানকাটার শ্রমিকের সংকট হতে পারে মন্তব্য করে সেদিন ছাত্রলীগসহ ছাত্র-শিক্ষকদের কৃষকদের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তার সে আহ্বানে সাড়া দিতে মাঠে নামে সারাদেশের ছাত্রলীগকর্মীরা। বিনামূল্যে কৃষকের ধান কেটে দিয়ে তাদের পাশে দাঁড়ায়। ছাত্রলীগের দেখাদেখি কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ কৃষকের পাশে দাঁড়ায় অনেক সংগঠন। দলীয় নেত্রী হিসেবে নিজ দল, অঙ্গ সংগঠন ও ভাতৃপ্রতীম সংগঠনের এসব কাজকে অভিনন্দিত করেছেন আওয়ামী লীগ প্রধান।

পাবনায় কৃষকের ধান কেটে দেয় ছাত্রলীগের নেতারা। (ফাইল ছবি)

করোনাকালে বোরো মওসুমে বাম্পার ফলন হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই দুর্যোগ মুহূর্তে বোরো ধানের বাম্পার ফলন আমাদের জন্য আর্শীবাদ হয়ে এসেছে। এ বছর প্রায় ৪৮ লাখ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়। ইতোমধ্যে বোরো ধান কাটা-মাড়াই প্রায় শেষ। এই দুর্যোগ মুহূর্তে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য আমি কৃষক ভাইবোন এবং কৃষির সঙ্গে সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন ও ঈদের শুভেচ্ছা জানাচ্ছি।  কৃষকগণ যাতে ধানের ন্যায্য মূল্য পান সেজন্য ইতোমধ্যেই আমরা ধান-চাল সংগ্রহ শুরু করেছি। চলতি মওসুমে ২২ দশমিক ২৫ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করা হবে যা গত বছরের তুলনায় ২ লাখ মেট্রিক টন বেশি।

ব্রাহ্মণবাড়িয়ায় রোজা রেখে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দেয় ছাত্রলীগের নেতা-কর্মীরা। (সাম্প্রতিক ছবি)

তিনি জানান, ধান কাটা-মাড়াইয়ে সহায়তার জন্য আমরা কৃষকদের ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হারভেস্টর এবং রীপার সরবরাহের ব্যবস্থা করেছি। এজন্য ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। মাত্র ৪ শতাংশ সুদে কৃষকদের জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

নীলফামারীতে বিনামূল্যে কৃষকের ধান কেটে ঘরে পৌঁছে দিয়ে আসেন কৃষক লীগের কর্মীরা। (সাম্প্রতিক ছবি)

প্রধানমন্ত্রী বলেন, আমার নির্দেশে ছাত্রলীগের নেতাকর্মীরা ধান কাটা-মাড়াইয়ে কৃষকদের পাশে দাঁড়িয়েছে। একইসঙ্গে কৃষকলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা ধান কাটায় সহায়তা করেছে। এজন্য কৃষকদের কোনও অর্থ ব্যয় করতে হয়নি। কৃষকেরা দ্রুত ধান ঘরে তুলতে পেরেছেন। আমি এসব ছাত্রলীগকর্মীসহ যারা কৃষকের পাশে দাঁড়িয়েছেন তাদের অভিনন্দন জানাই।