কৃষি-সামরিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে চায় নাইজেরিয়া

নাইজেরিয়ার মানচিত্রবাংলাদেশের সঙ্গে কৃষি ও সামরিক ক্ষেত্রে নাইজেরিয়া সহযোগিতা বাড়াতে চায় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। মঙ্গলবার (২৭ অক্টোবর) বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত মো. শামীম আহসানকে একথা বলেন তিনি।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিজিটাল মাধ্যমে এ বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট বিদায়ী হাইকমিশনারকে নাইজেরিয়ায় দায়িত্ব পালনকালে তার সাফল্যের জন্য অভিনন্দন জানান এবং একই সঙ্গে পরবর্তী কর্মস্থলের জন্য শুভকামনা করেন।

এ সময় প্রেসিডেন্ট বুহারি বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার বিকাশমান দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। তিনি কৃষি ও সামরিক ক্ষেত্রে দু’দেশের বিদ্যমান সহযোগিতার দিকটি বিশেষভাবে তুলে ধরেন।

রাষ্ট্রদূত শামীম আহসান সাম্প্রতিক সময়ে দু’দেশের মধ্যকার উল্লেখযোগ্য কর্মকাণ্ডের কথা উল্লেখ করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক নাইজেরিয়া ডাকবিভাগের স্মারক ডাকটিকিট অবমুক্তকরণ, দু’দেশের পররাষ্ট্র সচিব কর্তৃক দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং বাংলাদেশ ও নাইজেরিয়ার শীর্ষ ব্যবসায়িক সংগঠন (এফবিসিসিআই এবং নাছিমা) কর্তৃক সমঝোতা স্মারক স্বাক্ষরের কথাসহ অন্যান্য বিষয় উল্লেখ করেন।

শামীম আহসান দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের ওপর গুরুত্ব দিতে গিয়ে বলেন, দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

এ প্রসঙ্গে তিনি জানান, দ্বিপক্ষীয় বাণিজ্য ১১.২৭ মিলিয়ন মার্কিন ডলার (২০১৮-২০১৯ অর্থবছর) থেকে ১৪৪.৭৫ মিলিয়ন মার্কিন ডলারে (২০১৯-২০২০ অর্থবছর) উন্নীত হয়েছে। ২০১৮ ও ২০১৯ সালে বাংলাদেশ থেকে ৬০-এর অধিক প্রতিনিধির নাইজেরিয়া সফরের কথাও তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূত মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের ব্যাপারে জাতিসংঘ, ওআইসি এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় নাইজেরিয়ার ইতিবাচক ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশে নাইজেরিয়ার আবাসিক মিশন খোলার ব্যাপারে বিষয়ে রাষ্ট্রদূত বিশেষ অনুরোধ জানিয়ে নাইজেরিয়ার প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।