ধ্বংসাত্মক কার্যকলাপ বরদাস্ত করা হবে না

4(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ৮ ডিসেম্বরের ঘটনা।)
দেশে কতিপয় তথাকথিত শ্রমিক নেতা রয়েছে, যাদের ধ্বংসাত্মক কার্যকলাপ ও শ্রমিক শ্রেণির স্বার্থ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। ১৯৭২ সালের ৮ ডিসেম্বর সন্ধ্যায় গণভবনে তেজগাঁও শিল্পাঞ্চলের কিছু শ্রমিকের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ এ মন্তব্য করেন। শ্রমিক নেতা রুহুল আমিনের বিচার ও সমাজবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে তার শাস্তি দাবি করে তেজগাঁও শিল্পাঞ্চলে শ্রমিক বিক্ষোভ প্রদর্শন করেন। প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান ভেতর থেকে শ্রমিকদের মাঝে বেরিয়ে আসলে তারা ‘বঙ্গবন্ধু জিন্দাবাদ, মুজিববাদ জিন্দাবাদ’ স্লোগান দিয়ে তাকে অভিনন্দন জানান। সেখানে কিছু সময় অবস্থান করে বঙ্গবন্ধু চলে যান। তারপর তোফায়েল আহমেদ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক তাদের উদ্দেশে ভাষণ দেন।

2
দেশে শিল্পাঞ্চল ও কলকারখানায় শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য শ্রমিকদের প্রতি আহ্বান জানান তোফায়েল আহমেদ। তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশের পুনর্গঠন ও উন্নয়নমূলক কাজ যাতে ব্যাহত না হয় তার প্রতি সতর্ক দৃষ্টি রাখতে হবে। শ্রমিক নেতার সমালোচনা প্রসঙ্গে আমিন ভূঁইয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের ব্যক্তিস্বার্থের বিনিময়ে রাশি রাশি ধন সম্পত্তির অধিকারী হয়েছেন। আওয়ামী লীগ ওদের সঙ্গে সংগ্রাম করেছে, আগামীতেও সেই পথ থেকে বিচ্যুত হবে না।

5
ভারত-বাংলাদেশ সম্পর্কে ত্রিপক্ষীয়তার স্থান নেই
ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক এমনই যে নীতিগতভাবে তার মধ্যে কোনও ত্রিপক্ষীয়তা ঢুকানোর জায়গা নেই। লোকসভায় আন্তর্জাতিক পরিস্থিতির ওপর বিতর্কের সময় একজন সদস্য প্রস্তাব করেন উপমহাদেশের তিনটি দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে ভারতের ত্রিপক্ষীয়তা তৈরির চেষ্টা করা উচিত। এ কথার পরিপ্রেক্ষিতে শরণ শিং বলেন, উপমহাদেশের তিনটি দেশের শান্তি প্রতিষ্ঠার জন্য একসঙ্গে কাজ করা দরকার কিন্তু এই দুই দেশের বাইরে সম্পর্কের ক্ষেত্রে খুব বেশিদূর এগোনো সম্ভব নয়।

3
ধান বিনষ্ট
হেমন্ত মৌসুমে অনাবৃষ্টি, প্রয়োজনীয় সেচ ও সারের অভাবে ১৯৭২ সালে প্রায় দুইশ কোটি টাকা মূল্যের আমন ধান মাঠেই বিনষ্ট হয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুমান করা হচ্ছে, পোকার আক্রমণে একমাত্র কুমিল্লা জেলাতেই শতকরা ৬৫ ভাগ ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে প্রায় ৫ লাখ টন ধান নিশ্চিহ্ন হয়ে গেছে। সিলেট, ঢাকা, নোয়াখালী থেকে শুরু করে পাবনা রংপুরসহ দেশের প্রতিটি অঞ্চলে আমন ধানে পোকার আক্রমণ দেখা দেয়। অভিযোগ পাওয়া যায়, সংরক্ষণ দফতর প্রয়োজনীয় ওষুধ সরবরাহে ব্যর্থ হওয়ায় কর্মকর্তাদের খামখেয়ালিপনা এবং অজ্ঞতার কারণে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

1
দুই হাজার তাঁত প্রতিবছর
শিল্পমন্ত্রী সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, প্রথম পাঁচশালা পরিকল্পনা সময়সীমার মধ্যেই কাপড়ের ক্ষেত্রে বেশ অগ্রগতি ঘটেছে। ১৯৭৩ সালের জুলাই মাস থেকে প্রথম পাঁচশালা পরিকল্পনা শুরু হওয়ার কথা। ফৌজদারহাট শিল্প এলাকায় টেক্সটাইল মিল উদ্বোধনকালে শিল্পমন্ত্রী তার ভাষণে আরও বলেন, প্রথম পরিকল্পনাকালে প্রতিবছর প্রায় ২ হাজার তাঁত বসানো হবে। স্বাধীনতার পর এই প্রথম একটি বস্ত্রমিলের উদ্বোধন হয়।
এদিকে সেবার বিজয় দিবসে বঙ্গবন্ধু আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর অভিবাদন নেবেন বলে জানানো হয়। ১৬ ডিসেম্বর বাংলার মাটিতে প্রথম বিজয় উৎসব পালন করা হবে। ওই দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোহরাওয়ার্দী উদ্যানে জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন বলেও জানানো হয়। অনুষ্ঠানে মহান নেতা বঙ্গবন্ধুকে অভিবাদন জানানো হবে। আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান আব্দুর রাজ্জাক তার স্বেচ্ছাসেবক বাহিনীর সকল সদস্যকে অনুষ্ঠানে যোগ দেওয়ার নির্দেশ দেন।


ঘানা স্বীকৃতি দিয়েছে
১৯৭২ সালের ৮ ডিসেম্বর রাতে বিবিসির খবরে জানা যায়, ঘানা বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশের প্রতি স্বীকৃতিদানকারী দেশ-এর সংখ্যা দাঁড়ালো ৯৭। বাংলাদেশকে গুরুত্বপূর্ণ দেশগুলোর প্রায় প্রত্যেকেই স্বীকৃতি দিলেও তখন পর্যন্ত পাকিস্তান স্বীকৃতির বিষয়ে তাদের অবস্থানে অনড় ছিল। তারা যুদ্ধবন্দিদের মুক্তি না দিলে আটক বাঙালিদের ফেরত বা স্বীকৃতির কথা তুলতে সম্মত ছিল না।