X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

১৯৫ জন যুদ্ধবন্দি সম্পর্কে ভুট্টোর প্রস্তাব পেশের ঘোষণা তিয়াত্তরে

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৮ ডিসেম্বরের ঘটনা।)

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী ভুট্টো বলেন, ভারতে আটক ১৯৫ জন যুদ্ধবন্দির ভাগ্য সম্পর্কিত অচলাবস্থার কীভাবে অবসান ঘটানো যায় সে সম্পর্কে তিনি আগামীকাল কিংবা বুধবার পাকিস্তান পার্লামেন্টে প্রস্তাব উত্থাপন করবেন। বিদেশি সাংবাদিকদের সঙ্গে এক সংবাদ সম্মেলনে ভুট্টো তার প্রস্তাব সম্পর্কে কোনও আভাস দেননি। ত্রিমুখী লোক বিনিময়ের প্রাথমিক কাজ সমাপ্ত হওয়ার পর এই যুদ্ধবন্দিরা ভারতে আটক থাকবে।

অন্যান্য প্রশ্নের জবাবে তিনি কাশ্মিরের উভয় অংশে একদিনের প্রস্তাবিত ধর্মঘটের তারিখ ঘোষণায় অস্বীকৃতি জ্ঞাপন, রাজনৈতিক বন্দিদের ওপর নির্যাতনের কথা অস্বীকার এবং রাজনৈতিক বিরোধীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সাফল্যের ব্যর্থতা স্বীকার করেন এবং আশা করেন যে, সংবাদপত্রের ওপর বিধিনিষেধ শিথিল করা হবে।

১৯৫ জন যুদ্ধবন্দি সম্পর্কে ভুট্টোর প্রস্তাব পেশের ঘোষণা তিয়াত্তরে

শান্তি সম্মেলনে যোগদানে সিরিয়ার অসম্মতি

প্রস্তাবিত মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিরিয়া। সরকারি সূত্রে এ খবর জানা গেছে।

আগামী শুক্রবার জেনেভায় এই সম্মেলন শুরু হওয়ার কথা। এদিকে মিসর অভিযোগ করেছে, প্রস্তাবিত মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলন বানচালের পরিকল্পনা করছে ইসরায়েল। শান্তি সম্মেলনে যোগদান করতে সম্মত হলেও সিরিয়া যুদ্ধবন্দিদের তালিকা পেশ না করা পর্যন্ত সিরীয় প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছে দেশটি।

প্রস্তাবিত শান্তি সম্মেলনের প্রশ্নে মিসর ও সিরিয়া যোগাযোগ রক্ষা করে চলছে। দামেস্কে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছেন।

 

ঘূর্ণিঝড় দুর্গতদের জন্য সরকারি সাহায্য

গত সপ্তাহের ঘূর্ণিঝড়ে দুর্গতদের মধ্যে বণ্টনের জন্য সরকার এ পর্যন্ত ১০ লাখ ৬৫ হাজার টাকা প্রদান করেছে। ঢাকায় ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় সূত্রে এ কথা জানা গেছে। এ ছাড়া সরকার ঘূর্ণিদুর্গতদের মধ্যে ৩৫ হাজার ৪০০ মণ গম, ১২  হাজার ৫০০ মণ আটা, ২৫ হাজার শাড়ি, ১০ হাজার কম্বল ও তিন হাজার লুঙ্গি বিতরণ করেছে।

 

কৃষি উন্নয়ন ও দুর্যোগ মোকাবিলায় সাহায্য দিতে আগ্রহী জাপান

সফররত তিন সদস্যবিশিষ্ট জাপানি পার্লামেন্টারি প্রতিনিধি দলের নেতা তাকাসি হায়কাওয়া বলেছেন, তার দেশ বাংলাদেশকে কৃষি উন্নয়ন এবং জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রকৌশলী জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে সাহায্য করতে প্রস্তুত। জাপানি প্রতিনিধি দলের সম্মানে বাংলাদেশ আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। এই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

বাংলাদেশের প্রথম পাঁচসালা পরিকল্পনায় খাদ্যে স্বনির্ভরতা অর্জনের কর্মসূচির ওপর গুরুত্ব দেওয়ার প্রতি অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের জনগণ যদি নিরলসভাবে কাজ করে এবং কৃষি উন্নয়নে জাপানি প্রকৌশল সংক্রান্ত অভিজ্ঞতা কাজে লাগায়, তাহলে খাদ্য উৎপাদনের লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

এর আগে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানিয়ে ভাষণ দেওয়ার সময় বাংলাদেশের প্রতি জাপানি জনগণের ভালোবাসার কথা উল্লেখ করেন।

 

বঙ্গবন্ধুর সঙ্গে আনরব প্রধানের সাক্ষাৎ

আনরব প্রধান ফ্রান্সিস লা কোস্টে এ দিন সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে এক সাক্ষাৎকারে মিলিত হন। তিনি বঙ্গবন্ধুর সঙ্গে কিছু সময় অবস্থান করেন।

ডেইলি অবজারভার, ১৯ ডিসেম্বর ১৯৭৩

পিলখানায় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর

এ দিন বাংলাদেশ রাইফেলস বাহিনীর সদর দফতর পিলখানায় ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে রাইফেল বাহিনীর শহীদ জওয়ানদের স্মৃতি রক্ষার্থে একটি শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। বিডিআর'র পরিচালক সি আর দত্ত এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বিডিআর-এর পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানে দুই মিনিট নীরবতা পালন করে বীর শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

একমাসের অতিরিক্ত বেতন দাবি

জাতীয় শ্রমিক লীগের সভাপতি আব্দুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, যুগ্ম সম্পাদক এম এ মান্নান এবং প্রচার সম্পাদক সৈয়দ শাহজাহান সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে পবিত্র ঈদুল আযহার আগে সকল রাষ্ট্রয়ত্ত শিল্প, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ঈদ উদযাপনে কমপক্ষে একমাসের অতিরিক্ত বেতন দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

 

 

/এফএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
যাত্রীর পেট থেকে বের হলো ৩ স্বর্ণের বার
যাত্রীর পেট থেকে বের হলো ৩ স্বর্ণের বার
গণকমিশনের আয়-ব্যয়ের অনুসন্ধান করতে হবে: জাপা মহাসচিব
গণকমিশনের আয়-ব্যয়ের অনুসন্ধান করতে হবে: জাপা মহাসচিব
অভিবাসী কর্মীদের নিরাপদ সঞ্চয়ের পথ তৈরি করতে হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী
অভিবাসী কর্মীদের নিরাপদ সঞ্চয়ের পথ তৈরি করতে হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী
ইসলামিক ফাউ‌ন্ডেশ‌নের উপপরিচালকের বিরুদ্ধে ধর্ষণ মামলা
ইসলামিক ফাউ‌ন্ডেশ‌নের উপপরিচালকের বিরুদ্ধে ধর্ষণ মামলা
এ বিভাগের সর্বাধিক পঠিত