মুজিববর্ষে স্থাপিত ম্যুরাল সংরক্ষণ করতে হবে

মুজিববর্ষ উপলক্ষে স্থাপিত ম্যুরালগুলো যাতে যথাযথভাবে সংরক্ষণ করা হয় তার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন এবং আব্দুস সালাম মুর্শেদী উপস্থিত ছিলেন।

বৈঠকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে যেসব প্রতিষ্ঠানে ম্যুরাল স্থাপন করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানের মাধ্যমে ম্যুরাল যাতে যথাযথভাবে সংরক্ষণ করা হয় তা নিশ্চিত করার জন্য কমিটি সুপারিশ করেছে।

এছাড়া ভবিষ্যতে গ্রামীণ রাস্তা সম্প্রসারণ বা উন্নয়নে রাস্তার পাশে স্থায়ী অবকাঠামো স্থাপন সংক্রান্ত জেনারেল গাইডলাইন প্রণয়নের জন্য স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে ধর্ম মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন, সড়ক ও জনপথ বিভাগের সমন্বয়ে একটি কমিটি গঠনের সুপারিশ করে কমিটি।

মশা নিধনের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগ সফলতা অর্জন করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয় এবং চলমান কার্যক্রম অব্যাহত রাখতে জোর সুপারিশ করা হয়।

কমিটি এলজিইডিকে বিটুমিন পরীক্ষার ক্ষেত্রে যথাযথ মান নিশ্চিত করার জন্য সুপারিশ করে।

কমিটিতে ঢাকা ওয়াসার সার্বিক কার্যাবলী, পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশনে উল্লেখযোগ্য অর্জন নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং সাশ্রয়ী মূল্যে জনসাধারণকে সুপেয় পানি সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে।