পাকিস্তানে আটক বাঙালিরা নানা রোগে ভুগে মারা যাচ্ছে

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৪ এপ্রিলের ঘটনা।)

পাকিস্তানে অন্যায়ভাবে বন্দিশিবিরে আটক করে রাখা নিরপরাধ অসহায় বাঙ্গালীদের উপর যে কী নির্মম ও অকথ্য নির্যাতন চালানো হচ্ছে তার এক লোমহর্ষক ও মর্মস্পর্শী বিবরণ পাওয়া যায়। ১৯৭৩ সালে পাকিস্তান থেকে পালিয়ে আসা তিনজন বাঙালির কাছ থেকে এই বিবরণ পত্রিকার পাতায় উঠে আসে। এই তিন বাঙালির মধ্যে একজনের নাম রাজা মিয়া। রাজা মিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে জানা যায়, পাকিস্তানের বিভিন্ন বন্দিশিবিরে বাঙালিদেরকে মানবেতরভাবে খাঁচা বন্দি করে রাখা হয়েছে। দিনের-পর-দিন অমানুষিক নির্যাতন ও বাঙ্গালীদের অনেকেই নানা রোগে ভুগছে। এইসব ভাগ্যহত বাঙ্গালিদের চিকিৎসার কোনও ব্যবস্থা ও সুযোগ করে দেওয়া হয়নি। ফলে নানা রোগে ভুগতে ভুগতে বিভিন্ন শিবিরের প্রতিদিন অনেকে মারা যাচ্ছে। পাকিস্তানের নাগরিকেরা বাঙালিদের স্থাবর অস্থাবর সকল সম্পত্তি কেড়ে নিয়েছে। বাঙ্গালীদের নির্যাতনের উদ্দেশ্যে পাকিস্তান সরকার বাঙ্গালীদের নামে মিথ্যা মামলা দিচ্ছে। রাজা মিয়া বলেন করাচি থেকে ৪৫ জন আটক বাঙালির একটি দল সীমান্ত অতিক্রম করার চেষ্টা করে কিন্তু তারা তিনজন ছাড়া বাকি সকলেই ধরা পড়েছে।

হাকসার সঙ্গে ড. কামালের তৃতীয় দফা বৈঠক

এইদিন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর বিশেষ দূত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেনের সঙ্গে এইদিনে তৃতীয় দফা বৈঠকে মিলিত হন। তবে কী বিষয়ে তাদের কথাবার্তা হয়েছে তা সাংবাদিকদের জানানো হয়নি। ভারতের হাইকমিশনার সুবিমল দত্ত, ডেপুটি কমিশনার জে এন দীক্ষিত, এবং বাংলাদেশের পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্থানীয় সংস্থাকে আরও ক্ষমতা দেওয়া হবে

চলতি বছরের শেষ দিকে স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা সমূহকে অর্থাৎ বাংলাদেশের জেলা ও থানা পরিষদসমূহের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন যত শিগগির সম্ভব অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হচ্ছে। জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের আগে বাংলাদেশের সকল মহকুমাকে জেলা মর্যাদা দেওয়া হবে এবং দেশের জেলা সমূহের মোট সংখ্যা দাঁড়াবে ৫৮টি। জেলা পরিষদসমূহ নির্বাচন অনুষ্ঠিত হবে সেই বছর কবে সে সম্পর্কে কোনও সিদ্ধান্ত হয়নি তবে জেলা পরিষদ নির্বাচন যদি পরোক্ষভাবে হয় তাহলে জেলা পরিষদের প্রধান নির্বাচনের জন্য একটি নির্বাচকমণ্ডলী গঠন করা হবে। স্থানীয় স্বায়ত্তশাসন ও সমবায় মন্ত্রী মতিউর রহমান এ তথ্য প্রকাশ করেন।

ষড়যন্ত্রের মুখে পাকিস্তানের প্রেসিডেন্টের ইরান সফর বাতিল

সংকটজনক পরিস্থিতির উত্তরণ সফর বাতিল করেন পাকিস্তানের প্রেসিডেন্ট ‍জুলফিকার আলী ভুট্টো। তিনি ইরান সফর থেকে ফিরলেই গ্রেফতার হতে পারেন বলে ষড়যন্ত্র ফাঁস হওয়ার ভিত্তিতে সফর বাতিল করা হয়। ৭ এপ্রিল তিনি তার রাষ্ট্রীয় সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু তা অনিদিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়। কেন স্থগিত রাখা হয়েছে তা বলা হয়নি। এর আগে রাওয়ালপিন্ডির সরকার নিয়ন্ত্রিত পত্রিকা পাকিস্তান টাইমস লিখে—ইরানে চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে প্রেসিডেন্ট দেশে ফিরলে তাকে গ্রেফতার করা হতো। সামরিক বাহিনীর এক অফিসারকে গ্রেফতার করা হয়েছে। তিনি নাকি এই চক্রান্তের কথা জানিয়েছেন বলে পাকিস্তান টাইমস দাবি করে। অপরদিকে আব্দুল গাফফার খান প্রেসিডেন্টের বিরুদ্ধে জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জোরে জনগণের ওপর একটি শাসনতন্ত্র চাপিয়ে দেওয়ার অভিযোগ করেন।

ধ্বংসের পথে পাটশিল্প

ইস্টান রিফাইনারি কর্তৃক গোয়ালপাড়া পাওয়ার হাউসকে পর্যাপ্ত পরিমাণ ফুয়েল ও ন্যাপথা সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় এবং এই সংকট মোকাবেলা করার জন্য গোয়ালপাড়া পাওয়ার হাউস কর্তৃক খুলনা-যশোর শিল্পাঞ্চল এর সমস্ত পাটকলে বিদ্যুৎ সরবরাহের রেশনিং ব্যবস্থা চালু করায় গত ১ ফেব্রুয়ারি থেকে এই পর্যন্ত বেসরকারি খাতে প্রায় সোয়া চার কোটি টাকা লোকসানের সম্মুখীন হতে হয়েছে। খুলনা প্রতিনিধির পাঠানো সংবাদে বলা হয় যে, পাটকল সমূহের একজন প্রভাবশালী ও অভিজ্ঞ মুখপাত্র জানিয়েছেন পর্যাপ্ত পরিমাণে ওয়েল ও ন্যাপথা না থাকায় গোয়ালপাড়া কর্তৃপক্ষ তাদের যে পরিমাণ বিদ্যুৎদিচ্ছে তাতে প্রতিটি পাটকলের সাপ্তাহিক কার্যকাল ৪৮ ঘন্টা থেকে ২৪ ঘন্টায় নেমে এসেছে। উৎপাদনের জন্য কারখানা চালু রাখা সম্ভব হচ্ছে এবং প্রত্যেকটিতে শতকরা ৫ থেকে ৬ ভাগ উৎপাদন হ্রাস পেয়েছে।