বিভিন্ন উৎস থেকে টিকা কেনার চেষ্টা সরকারের

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, টিকা সংগ্রহের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, ডেনমার্কসহ বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে সরকার। ইতোমধ্যে ভারতের সেরাম থেকে ১ কোটির বেশি টিকা এসেছে। চলতি মাসে রাশিয়া থেকে স্পুটনিক ও চীন থেকে সিনোফার্মা টিকা আসবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্র সচিব বাংলা ট্রিবিউনকে বলেন, একাধিক উৎস থেকে টিকা সংগ্রহের বিষয়ে প্রথম থেকেই আমরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া ও চীনের সঙ্গে যোগাযোগ রেখেছি। বাস্তবতা হচ্ছে, এদের মধ্যে সবাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। অ্যাস্ট্রাজেনেকা পেয়েছে বলে সবাই ব্যবহার করছে। কিন্তু তারপরও অনেক দেশ জরুরি ভিত্তিতে অনুমোদনহীন টিকা ব্যবহার করছে। এখন যেহেতু সেরামের সঙ্গে সরবরাহ অনিশ্চয়তার মধ্যে আছে, আমাদের আগের যোগাযোগগুলো আরও বৃদ্ধি করেছি।

তিনি জানান, রাশিয়ার স্পুটনিক-৫-এর ক্ষেত্রে আলোচনা অনেকদূর এগিয়েছে। তাদের সঙ্গে দুটি বিষয় নিয়ে আলোচনা চলছে। একটি হচ্ছে যৌথ উৎপাদন ও দ্বিতীয়টি হচ্ছে টিকা ক্রয়। চীন আমাদের ৫ লাখ টিকা উপহার হিসেবে দিতে চেয়েছে। সেটির ফলাফল দেখে আমরা পরবর্তীতে কিনতে পারবো।

যুক্তরাষ্ট্র থেকে টিকা সংগ্রহের বিষয়ে তিনি বলেন, তাদের কাছে অতিরিক্ত ছয় কোটি টিকা রয়েছে এবং এর মধ্যে থেকে কয়েক মিলিয়ন টিকা চেয়েছি। যুক্তরাষ্ট্রের উত্তর সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, তারা বিষয়টি বিবেচনা করছে। যুক্তরাষ্ট্র যদি ভারতকে সহায়তা করে তবে একটি বাড়তি অংশ বাংলাদেশে আসবে বলে আশা করি। এ বিষয়ে আমাদের রাষ্ট্রদূত যোগাযোগ রাখছেন।

ডেনমার্কেও কিছু অ্যাস্ট্রাজেনেকার টিকা বাড়তি আছে, টিকা সংগ্রহের জন্য বাংলাদেশ তাদের সঙ্গেও যোগাযোগ করছে বলে জানান পররাষ্ট্র সচিব।