যেভাবে মানুষ গ্রামে যাচ্ছে সেটা অত্যন্ত উদ্বেগজনক: স্বাস্থ্য অধিদফতর

ঈদের ছুটিতে যেভাবে মানুষ ঢাকা ছেড়ে গ্রামে যাচ্ছেন সেটা অত্যন্ত উদ্বেগজনক ও আশঙ্কাজনক বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। রবিবার (৯ মে) স্বাস্থ্য অধিদফতর নিয়মিত অনলাইন বুলেটিনে এ আশঙ্কার কথা জানান।

বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরে শনাক্তের হার ১০ শতাংশের নিচে আছে।

এটি একটি আশা জাগানিয়া খবর মন্তব্য করে তিনি বলেন, শনাক্তের হার নিচে নেমে গেছে এটা নিয়ে আত্মতুষ্টিতে ভোগার কারণ নেই। ঈদের ছুটিকে কেন্দ্র করে যে সংখ্যক মানুষ রাজধানী থেকে গ্রামের পথে ছুটে যাচ্ছেন এবং পথে যে পরিস্থিতিটি তৈরি হয়েছে তা অত্যন্ত উদ্বেগজনক ও আশঙ্কাজনক।

তিনি বলেন, আমরা সবার প্রচেষ্টায় যে জায়গায় এসেছি, এখানে যদি শিথিলতা দেখানো হয়; গাদাগাদি করে যদি মানুষ এভাবে ভ্রমণ করতে থাকে তাহলে ঈদের পরে যেকোনও সময় ভালো থেকে খারাপের দিকে চলে যেতে পারে। এই আশঙ্কা আমাদের আছে। আর আছে বলেই বিধিনিষেধের ওপর বার বার জোর দিচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, ভারতীয় ভ্যারিয়েন্ট দেশে শনাক্ত হয়েছে। সারাদেশেই এ নিয়ে সংশয় ও উদ্বেগ রয়েছে।

ভারতীয় ভ্যারিয়েন্টকে অত্যন্ত সতর্কতার সঙ্গে দেখা উচিত জানিয়ে তিনি বলেন, ভয় না পেয়ে যদি সাহসের সঙ্গে মোকাবিলা করা যায় তাহলে আমরা যে এখন স্থিতিশীল জায়গায় এসেছি, সে অবস্থান ধরা রাখা সম্ভব হবে। ভারতীয় যে ভ্যারিয়েন্টটি আমরা চিহ্নিত করেছি, আমরা মনে করি ভ্যারিয়েন্ট যা-ই হোক না কেন চিকিৎসা ও ব্যবস্থাপনা পদ্ধতি প্রায় কাছাকাছি থেকে গেছে। খুব বেশি পরিবর্তন হয়নি। আমরা সংক্রমণের এই শৃঙ্খল যদি ভেঙে দিতে না পারি, আজ ভারতীয় ভ্যারিয়েন্ট এসেছে, কাল নতুন কোনও ভ্যারিয়েন্ট পাওয়া যাবে। আমাদের রোগীর সংখ্যা কিন্তু কমবে না। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা, উপকরণ, জনবল কিন্তু অসীম নয়।

ভারত থেকে যারা আসছেন তাদেরকে কঠোরভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালনের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে বলেও জানান অধ্যাপক নাজমুল।