শনাক্ত বেড়ে আবারও হাজার ছাড়ালো

গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ২৭২ জন, যা গত কয়েক দিনের তুলনায় অনেক বেশি। স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী,  সোমবার (১৭ মে) শনাক্ত হয় ৬৯৮ জন এবং রবিবার (১৬ মে) শনাক্ত হয়েছিল ৩৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০ জন। এর আগে সোমবার মারা যায় ৩২ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩০ জনসহ দেশে সরকারি হিসাবে এ পর্যন্ত করোনায় মোট মারা গেছে ১২ হাজার ২১১ জন। আর এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন সাত লাখ ৮২ হাজার ১২৯ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১১৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন সাত লাখ ২৪ হাজার ২০৯ জন।

দেশে বর্তমানে ৪৬৬টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১২৮টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৩৭টি পরীক্ষাগারে, আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৩০১টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩০ জনের মধ্যে পুরুষ ১৪ জন ও নারী ১৬ জন। করোনা আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন আট হাজার ৮৩৪ জন, আর নারী তিন হাজার ৩৭৭ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩০ জনের বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয় জন, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, মৃত ৩০ জনের তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৫ জন, চট্টগ্রাম বিভাগের আট জন, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগের দুই জন করে, আর রংপুর বিভাগের একজন।

৩০ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৮ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন, আর বাড়িতে দুই জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ১১৫ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৪৬১ জন, চট্টগ্রাম বিভাগের ১৬৭ জন, রংপুর বিভাগের ৩৭ জন, খুলনা বিভাগের ১৮১ জন, বরিশাল বিভাগের ৪১ জন, রাজশাহী বিভাগের ১৬৩ জন, সিলেট বিভাগের ৪৯ জন, আর ময়মনসিংহ বিভাগের ১৬ জন।