অনলাইনে পরীক্ষা নিতে পারবে সব পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়

দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় অনলাইনে শিক্ষার্থীদের পরীক্ষা নিতে পরবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  বুধবার (২৬ মে) দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি এবং শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলন এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয়গুলো যাতে অনলাইনে পরীক্ষা নিতে পারে, সে জন্য গত ১ এপ্রিল  স্বল্প ও দীর্ঘমেয়াদি রূপরেখা তৈরি করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্যের নেতৃত্বে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।  ওই কমিটি গত ৯ মে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন দাখিল করলে গত ২৩ মে সেই রূপরেখাটি অনুমোদন করে মন্ত্রণালয়।  এরপর গত ২৪ মে দেশের সকল পাবিলক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে রূপরেখাটি বাস্তবায়নের জন্য পাঠানো হয়। এখন সকল বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে অনলাইনে পরীক্ষা গ্রহণ করতে পারবেন।

দীপু মনি বলেন, ‘পরীক্ষা না নিতে পারায় অনেক শিক্ষার্থী নানা ধরনের অসুবিধার সম্মুখীন হচ্ছিল। এখন পরীক্ষাগুলো নিতে শুরু করলে সেই সমস্যাগুলোর সমাধান হবে।’

শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে পরামর্শ করে বিডি রেনের জুম প্লাটফরমের মাধ্যমে ২০২০ সালের মার্চ মাস থেকে যে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু হয়, তাতে এখনও পর্যন্ত দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করেন। যার মোট সংখ্যা ৭ কোটি ৪০ লাখ ৬০ হাজার ৬৩৮ জন। ঘণ্টা হিসাবে ১৬ লাখ ৪৮ হাজার ৫৮৪। পাবলিক ও  প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ১৮ হাজার ১৫৭ জন শিক্ষক জুম প্লাটফরমে ক্লাস নিচ্ছেন। এছাড়া কোনও কোনও বিশ্ববিদ্যালয় নিজস্ব প্লাট ফরম বা অ্যাপ ব্যবহার করে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রেখেছেন।’

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্টরা যুক্ত ছিলেন।