‘সৌদি আরবে কোয়ারেন্টিনে হোটেল খরচে ভর্তুকি দেবে সরকার’

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সৌদি আরবে গমনেচ্ছু বাংলাদেশিদের কোয়ারেন্টিনে থাকাকালে হোটেল ভাড়ায় ভর্তুকি দেওয়া হবে। এ বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (২৭ মে) নিজ দফতরে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সৌদি আরবে যারা যাচ্ছেন তাদের হোটেলে কোয়ারেন্টিন থাকতে হচ্ছে। কারণ, ওই দেশ নিয়ম করেছে, যারা সেখানে যাবে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। আমাদের দেশ থেকে যাওয়া প্রবাসীদের কষ্ট দেখে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন তাদের হোটেলে থাকার খরচে যেন সরকার ভর্তুকি দেয়। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব প্রবাসী সেখানে যাবেন, তাদের একটি তালিকা তৈরি করে সৌদি আরবে আমাদের রাষ্ট্রদূতকে দেওয়া হবে। তিনি সেখানে তাদের থাকার ব্যবস্থায় সর্বাত্মক সহযোগিতা করবেন।

দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট এবং ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে নেতিবাচক প্রচারণায় ক্ষতি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এ কারণে অনেক দেশ বাংলাদেশে তাদের ফ্লাইট বন্ধ করে দিচ্ছে।

এ কে আব্দুল মোমেন বলেন, এটি খুব দুঃখজনক, বাংলাদেশে মাত্র ১৩ জন ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার তথ্য রয়েছে। সম্ভবত একজন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। তবে এর নেতিবাচক প্রচারণা অনেক বেশি হচ্ছে।