অবশেষে বৈঠকের ব্যাপারে মুখ খুললেন ভুট্টো

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৩ জুনের ঘটনা।)

পাক-ভারত বৈঠক বসবে। পাকিস্তানের প্রসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো এই দিনে বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হবে। এর আগে প্রায় দুই মাসব্যাপী তার মন্তব্য জানার চেষ্টা করা হলেও তিনি কোনও কথা বলতে চাননি। পাক নেতাদের বরাতে খবরে প্রকাশ, প্রেসিডেন্ট ভুট্টো লাহোরে সাংবাদিকদের কাছে বলেছেন, পাকিস্তান আসন্ন বৈঠকে ভারতের সঙ্গে একটা মীমাংসায় পৌঁছাতে চেষ্টা করবে। অবশ্য পাকিস্তানের প্রেসিডেন্ট আলোচনার কোনও তারিখের কথা উল্লেখ করেননি। আলোচনার পর দুই দেশের সম্পর্কের বিষয়ে তিনি আশাবাদী কিনা জানতে চাওয়া হলে বর্তমানে সে সম্পর্কে কোনও কিছু বলতে পারবেন না বলেও জানান তিনি।

দৈনিক ইত্তেফাক, ২৪ জুন ১৯৭৩বন্যার্তদের সম্পর্কে বঙ্গবন্ধুর আশ্বাস

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদিন ময়মনসিংহের জামালপুর মহাকুমায় বন্যাপীড়িত জনগণের অভাব মোচনের আশ্বাস দিয়েছেন। জামালপুর মহাকুমার জাতীয় সংসদ সদস্য খালেদ মোশাররফ ও  দেলোয়ার হোসেন প্রধানমন্ত্রীকে তাদের এলাকার বন্যা পরিস্থিতি সম্পর্কে অবহিত করার জন্য সংসদ ভবনে তাঁর (বঙ্গবন্ধু) কক্ষে দেখা করলে তিনি উপরিউক্ত আশ্বাস দেন। এই দুই সংসদ সদস্য জামালপুরে বন্যা পরিস্থিতি গুরুতর আকার ধারণ করেছে বলে জানান।

বাংলাদেশ অবজারভার, ২৪ জুন ১৯৭৩এদিকে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত থাকার ফলে জামালপুর মহাকুমার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটে। সমগ্র মহাকুমার শতকরা ৭০ ভাগ স্থলভূমি বন্যার পানির নিচে। তীব্র স্রোতের মুখে বাহাদুরাবাদ নিশ্চিহ্ন হয়ে যাওয়ার উপক্রম দেখা দেয়।

পাকিস্তানের মানসিকতা সমস্যা সমাধানের অনুকূল নয়

পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন বাঙালি নারীদের বন্দিশিবিরে প্রেরণের সর্বশেষ পাকিস্তানি পদক্ষেপে দুঃখ প্রকাশ করেন। তিনি এই উদ্যোগকে পশ্চাদ্বর্তী প্রবণতা বলে উল্লেখ করেন। ড. কামাল হোসেন  বলেন, ‘এ ধরনের কার্যকলাপ উপমহাদেশের সম্পর্ক স্বাভাবিক করার পরিপন্থী।’ তিনি আরও বলেন, ‘পাকিস্তানের মনোভাব সমস্যা সমাধানের অনুকূল নয়। সাংবাদিকদের সঙ্গে ঘরোয়া আলোচনাকালে এক প্রশ্নের জবাবে কামাল হোসেন জানান, বাংলাদেশ-ভারত  যৌথ ঘোষণার ব্যাপারে বাংলাদেশের ভূমিকার কোনও পরিবর্তন সাধিত হয়নি।’

দৈনিক বাং, ২৪ জুন ১৯৭৩পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পাকিস্তানের চিঠির জবাবে ভারত পাকিস্তানকে জানিয়ে দিয়েছে, যুক্ত ঘোষণার ভিত্তিতে ভারত পাকিস্তানের সঙ্গে আলোচনায় সম্মত।’ পাক-ভারত আলোচনার বিষয়ে  আরেক প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, ‘মানবীয় সমস্যাগুলো সমাধানের যেকোনও ধরনের অগ্রগতিকে আমরা স্বাগত জানাবো।’ পরাষ্ট্রমন্ত্রী জানান,  সেপ্টেম্বরে আলজিয়ার্সে প্রস্তাবিত জোট-নিরপেক্ষ সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণের প্রশ্নে অনুকূল অগ্রগতি সাধিত হয়েছে। প্রস্তুতি কমিটির সভায় বাংলাদেশের স্বপক্ষে সর্বসম্মতভাবে সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।

দৈনিক বাংলা, ২৪ জুন ১৯৭৩কামাল হোসেন বলেন, ‘আমরা বিশ্বের সকল দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কামনা করি।  যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের সঙ্গে বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে।’

কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাব

সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য শামসুল হক কৃষিক্ষেত্রে সার্বিক উন্নয়নের জন্য একটি জাতীয় কৃষি উন্নয়ন বোর্ড গঠনের প্রস্তাব দেন। জাতীয় সংসদে ১৯৭৩-৭৪ সালের বাজেটের ওপর সাধারণ আলোচনার তৃতীয় দিনে বাজেট আলোচনায় অংশগ্রহণকালে এই প্রস্তাব দেন তিনি। পাট চাষ থেকে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত পাট সংক্রান্ত প্রতিটি বিষয়ে বর্তমান তিনটি মন্ত্রণালয়য়ের পরিবর্তে একটি মন্ত্রণালয়ের পরামর্শ দেন শামসুল হক। তিনি প্রস্তাব করেন যে, ট্রেডিং করপোরেশনের  ওপর সব জিনিস আমদানির দায়িত্ব না দিয়ে শুধু ভোগ্য পণ্য আমদানি করতে দেওয়া উচিত। তিনি বলেন, ‘বিভিন্ন করপোরেশনের মাধ্যমে প্রয়োজনীয় অন্যান্য দ্রব্য আমদানি করা যেতে পারে।’ শামসুল হক ছাড়া স্বতন্ত্র প্রার্থী মানবেন্দ্র নারায়ণ লারমা ও জোবেদ আলী আলোচনায় অংশগ্রহণ করেন। শামসুল হক বলেন, ‘ভবিষ্যতে বাজেট পেশের সঙ্গে দেশের অর্থনৈতিক অবস্থা এবং বিগত বছরের সরকারের ব্যর্থতার চিত্র থাকা উচিত।’