ঢাবির জন্মশতবার্ষিকী উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জন্মশতবার্ষিকী উপলক্ষে দিবসটিকে স্মরণ করে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড প্রকাশ করেছে ডাক অধিদফতর।

আজ বৃহস্পতিবার (১ জুলাই) ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ঢাকায় তার সরকারি বাসভবনের দফতরে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাক টিকিট ও ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত করেন। এ ছাড়াও ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড উদ্বোধন করা হয়। মন্ত্রী এ সংক্রান্ত একটি সিলমোহরও ব্যবহার করেন।

ডাক টেলিযোগাযোগমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আটচল্লিশ সালের ভাষা আন্দোলন, ঊনপঞ্চাশ সালের টাঙ্গাইলের উপ-নির্বাচন, বায়ান্নর ভাষা আন্দোলন, চুয়ান্ন সালের যুক্তফ্রন্ট নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয়দফা, আইয়ুববিরোধী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও একাত্তরের স্বাধীনতা সংগ্রামসহ বাঙালির প্রতিটি গণতান্ত্রিক লড়াই ও বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার সূতিকাগার।

বিশ্ববিদ্যালয়টির সাবেক ছাত্র মোস্তাফা জব্বার আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের অগ্রভাগে থেকেছেন এবং চরম রক্তমূল্য দিয়েছেন।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরে তিনি বলেন, ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন এবং ওই বছরের ২৭ মে গঠিত হয় ১৩ সদস্যবিশিষ্ট নাথান কমিশন। তিনটি অনুষদ, ১২টি বিভাগ এবং ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার এই দিনটি প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালিত হয়।

স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটাকার্ড বৃহস্পতিবার থেকে ঢাকা জিপিও’র ফিলাটেলিক ব্যুরো এবং পরে দেশের অন্যান্য জিপিও এবং প্রধান ডাকঘর থেকে সংগ্রহ করা যাবে বলেও বিবৃতিতে বলা হয়েছে।