বিএডিসিতে অনিয়ম পর্ব-৭

দরকার ৭৮ হাজার, কেনা হলো সাড়ে ১০ লাখ!

নানা অনিয়মে চলছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। এ নিয়ে বাংলা ট্রিবিউন-এর ধারাবাহিক প্রতিবেদনের সপ্তম পর্ব থাকছে আজ।

মাত্র ৭৮ হাজার ৫০৮টি প্যাকেটের জন্য সমপরিমাণ লিফলেটের প্রয়োজন হলেও কেনা হয়েছে ১০ লাখ ৩৫ হাজার ৮৬৫টি। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) নিয়ন্ত্রণাধীন নরসিংদীর ডাল ও তৈল বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে এমন ঘটনা ঘটেছে। কার্যালয়টির ২০১৮-১৯ অর্থবছরের হিসাব নিরীক্ষায় ধরা পড়ে এ অনিয়ম।

ওই সময়কালে প্রক্রিয়াজাত করা বীজের চালানপত্র, বিল-ভাউচার, ক্যাশ বই, ব্যাংক বিবরণী নিরীক্ষা করে অতিরিক্ত লিফলেট ক্রয়ের তথ্য পাওয়া গেছে। এতে প্রতিষ্ঠানটির ৫ লাখ ৭৪ হাজার টাকা ক্ষতি হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নিরীক্ষায় দেখা গেছে, প্রতি প্যাকেটে ১ কেজি ধরে ৭৮ হাজার ৫০৮ কেজি সরিষা বীজ প্রক্রিয়াজাত করতে সমপরিমাণ প্যাকেটের দরকার। প্রতিটি প্যাকেটে ১টি করে লিফলেট লাগানো হলেও সমপরিমাণ লিফলেটের প্রয়োজন। কিন্তু দুটি বিলের মাধ্যমে ১০ লাখ ৩৫ হাজার ৮৬৫টি লিফলেট কেনা হয়। প্রতিটি লিফলেটের দাম ৬০ পয়সা করে অতিরিক্ত ৫ লাখ ৭৪ হাজার ৪১৪টি লিফলেট কেনা হয়েছে।

অতিরিক্ত লিফলেট ক্রয়ে জড়িতদের দায় নির্ধারণ করে আপত্তিকৃত টাকা আদায় করে প্রতিষ্ঠানের হিসাবে জমা করতে বিএডিসিকে বলা হয়েছে।

জানতে চাইলে বিএডিসি চেয়ারম্যান ড. অমিতাভ সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সংশ্লিষ্টদের কাছ থেকে জবাব চেয়েছি। তারা কী বলেন তা শুনে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’