৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রুটে পণ্যবাহী ট্রেন চালু

দীর্ঘ ৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রুটে রেলপথে পণ্যবাহী ট্রেন চলাচল চালু হচ্ছে। আজ রবিবার (১ জুলাই) দুপুর ২টা নাগাদ ভারত থেকে ৪০টি ওয়াগনে আনুমানিক ২৫০০ মেট্রিক টন পাথর নিয়ে বাংলাদেশে প্রবেশ করার কথা রয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুর ১টায় ভারতীয় রেলওয়ের দুটি লোকোমোটিভ দেশটির নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসে। পরে হলদিবাড়ি সীমান্ত দিয়ে নীলফামারীর চিলাহাটি সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের চিলাহাটি রেলস্টেশনে পরীক্ষামূলক যাত্রা সম্পন্ন করে আবার ফিরে যায়।

পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ এবং চিলাহাটি-চিলাহাটি সীমান্ত রেল সংযোগ প্রকল্প মো. আব্দুর রহিমের বরাত দিয়ে রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম এ তথ্য জানান।

ভারতীয় প্রতিনিধিরা জানান, ১ আগস্ট থেকে এই পথে দুটি পণ্যবাহী ট্রেন চালু হচ্ছে। শুরুতে পণ্যবাহী ট্রেনে ভারত থেকে পাথর ও গম আসবে। এমনকি এ পথে অক্সিজেনবাহী ট্রেনও চলাচল করতে পারে। প্রথম ট্রিপে ৩০টি ওয়াগনের একটি পণ্যবাহী ট্রেন ভারত থেকে এই রুটে বাংলাদেশে প্রবেশ করবে। 

এর আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত পণ্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী। চলতি বছর বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ-ভারত কূটনেতিক সম্পর্কের ৫০ বছর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সময় ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে ঢাকা থেকে নিউজলপাইগুড়ি পর্যন্ত আন্তঃদেশীয় যাত্রীবাহী ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন করেন। যাত্রীবাহী ট্রেনটি উদ্বোধন করা হলেও করোনা পরিস্থিতি যাত্রীবাহী ট্রেনের চাকা আপাতত থামিয়ে রেখেছে।