কুসিক নির্বাচনে আ. লীগের প্রার্থীর বিধি লঙ্ঘন, তদন্ত কমিটি গঠন

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে (কুসিক) আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন। এ বিষয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।

রবিবার (১৫ মে)  রাতে নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন। কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের এ নির্দেশনা কাছে পাঠানো হয়েছে।

ইসির উপ-সচিব (নির্বাচন প্রশাসন) মিজানুর রহমান স্বাক্ষরিত নির্দেশনায় উল্লেখ করা হয়, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নোত্তর একটি মিছিল এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয় ও বাইরে একটি সভা অনুষ্ঠানের বিষয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে দুটি ভিডিও প্রকাশিত হয়েছে । উল্লিখিত ভিডিও ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ের আলোকে সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ ) বিধিমালা , ২০১৬ এর সংশ্লিষ্ট বিধি প্রতিপালন বিষয়টি নিশ্চিত হওয়ার লক্ষ্যে ঘটনার তারিখ , স্থান , সময় ও প্রকৃত ঘটনার বিবরণ সম্পর্কে নিশ্চিত হওয়া প্রয়োজন । এ লক্ষ্যে বিষয়টি তদন্ত করে বিস্তারিত বিবরণসহ (ঘটনার তারিখ , স্থান , সময় ও প্রকৃত ঘটনা) সংশ্লিষ্ট আচরণবিধি প্রতিপালন বিষয়ক তথ্য সম্বলিত একটি প্রতিবেদন প্রস্তুতপূর্বক আগামী ২৪ ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন ।

নির্দেশনায় ১৬ মে বিকাল ৫টার মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে তদন্ত প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

নির্বাচনি বিধি অনুযায়ী কোনও প্রার্থী মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সমাবেশ করতে পারবেন না। এছাড়া নির্বাচনি তফশিল ঘোষণার পর প্রতীক বরাদ্দ পাওয়ার আগে কেউ মিছিল-মিটিং করতে পারবেন না। এই বিধি লঙ্ঘন করলে জরিমানা ছাড়াও প্রার্থিতা বাতিল হওয়ার বিধান রয়েছে। এ নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন আরফানুল হক রিফাত।