সচেতন হলেই সড়কে মৃত্যুর হার কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী

শুধু আইন দিয়ে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ সম্ভব নয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, চালক-মালিকসহ সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে সচেতন হতে হবে। শুধু জেল-জরিমানা করে সড়কে বিশৃঙ্খলা কিংবা দুর্ঘটনার হার কমানো কঠিন, যদি আমরা সচেতন না হই। সড়ক দুর্ঘটনা রোধে ১১১ দফা সুপারিশের সবগুলোই বাস্তবায়নের চেষ্টা করা হবে বলেও মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

শনিবার (২৮ মে) রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে আয়োজিত নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর নবম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, লাইসেন্স ছাড়া চালক কিংবা ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচলের বিরুদ্ধে সরকার কঠোর। সড়কে আইন মেনে চলতে হবে। চলাচলের সময় সিটবেল্ট পরতে হবে। নির্দিষ্ট গতি অনুযায়ী গাড়ি চালাতে হবে। এসব বিষয়গুলো মেনে যদি আমরা সচেতন হয়ে রাস্তায় চলাচল করি তাহলে অবশ্যই এর সুফল আমরা পাবো।

পুরো রাজধানীকে সিসিটিভির আওতায় আনা হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বলেন, ঢাকা শহরকে নিশ্ছিদ্র নিরাপত্তার জন্য যা করার তা আমরা করছে। এতে ঢাকা শহরের ট্রাফিক ও ক্রাইম নিয়ন্ত্রণসহ প্রায় সব কাজে বিশেষ সুবিধা পাওয়া যাবে।

সম্মেলনে নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে আমাদের আইন মেনে চলতে হবে। ঢাকা এবং ঢাকার বাইরে ‘নিরাপদ সড়ক চাই’-এর পক্ষ থেকে বিভিন্ন শাখা অফিস খোলা হয়েছে। যারা যুক্ত রয়েছেন তারা নিজ নিজ এলাকায় সড়ক নিরাপত্তায় কাজ করছেন। সড়কে চলাচলে নিজেদের মন-মানসিকতার পরিবর্তন আনতে হবে। সবাই মিলে প্রচেষ্টা চালাতে হবে। সড়ক দুর্ঘটনারোধে ১১১ দফা সুপারিশ বাস্তবায়নের দাবি জানান তিনি।