খাল খননের কারণে বর্ষায় এখন কম জলাবদ্ধতা হয়: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ঢাকার চারদিকের খালগুলো খননের কারণে এখন বর্ষায় আগের চেয়ে কম জলাবদ্ধতা হয়। তবে এখনও কিছু এলাকায় জলাবদ্ধতা হয়। সেগুলো নিয়ে কাজ করার জন্য ঢাকার দুই মেয়রকে নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার (১৯ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন— ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

এসময় মন্ত্রী বলেন, ঢাকার জলাবদ্ধতা কমানোর জন্য উত্তর সিটি করপোরেশনের আওতায় ২৮টি খাল এবং দক্ষিণ সিটি করপোরেশনের ৩১৬টি খাল উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, সামনে বন্যা হতে পারে, কিন্তু কতটুকু বন্যা হবে এ ধরনের কোনও পূর্বাভাস সরকারের কাছে নেই। তবে বন্যা নিয়ন্ত্রণে সরকারের আগাম প্রস্তুতি আছে। বন্যা হলেও খাবারসহ অন্যান্য সমস্যা হবে না।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার প্রস্তুত উল্লেখ করে মন্ত্রী বলেন, সামনে ডেঙ্গুর মৌসুম শুরু হলেও দুই সিটি করপোরেশন রোগীর চিকিৎসায় প্রস্তুত রয়েছে। ডেঙ্গু যাতে কম ছড়ায় সেজন্য মশার ওষুধ ছড়ানোসহ সব ধরনের কাজ শেষ করেছে দুই সিটি করপোরেশন।

‘পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় এখনও আমাদের দেশে ডেঙ্গু নিয়ন্ত্রণে আছে। এটা যাতে নিয়ন্ত্রণেই থাকে সেটা নিয়ে কাজ করছে সরকার।’

সিলেটের বন্যাদুর্গত এলাকার পানি কমে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে ইতিমধ্যে সুনামগঞ্জসহ কয়েকটি এলাকার রাস্তা কাটা হয়েছে বলে এসময় উল্লেখ করেন মন্ত্রী।