রাবনাবাদ চ্যানেল থেকে ঢাকা পর্যন্ত নৌপথ নিয়মিত খননের সুপারিশ

পায়রা বন্দরকে আরও গতিশীল করতে রাবনাবাদ চ্যানেল থেকে ঢাকা পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথ নিয়মিত খনন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। রবিবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল থেকে ঢাকা পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথকে নিয়মিত ড্রেজিং করে ড্রাফটের লাইটার জাহাজ চলাচলের উপযোগী করা উচিত। এর মাধ্যমে পায়রা বন্দর থেকে ঢাকা, মুক্তারপুর, পানগাঁও ও আশুগঞ্জ কন্টেইনার ডিপোসহ পুরো বাংলাদেশের সঙ্গে সংযোগ স্থাপন হবে এবং নৌযান চলাচল সহজ কহবে। এ ছাড়া পায়রা বন্দর কর্তৃপক্ষের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং এগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকের কার্যপত্র অনুযায়ী পায়রা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত পায়রা বন্দরে ৮৯০টি জাহাজ নোঙর করেছে। এর মধ্যে ২৪৬টি বিদেশি। বাকি ৬৪৪টি দেশীয় জাহাজ। এর থেকে সরকারের আয় হয়েছে ৫৮১ কোটি ৯৯ লাখ টাকা। বন্দরের সার্ভিস জেটি ও নাব্য বৃদ্ধির কারণে ট্রান্সশিপমেন্টের মাধ্যমে খাদ্যশস্য, সার, আমদানি করা গাড়ি ও অন্যান্য বাণিজ্যিক পণ্য হান্ডলিং শুরু হবে বলে কমিটিকে জানায় পায়রা বন্দর কর্তৃপক্ষ।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, সামিল উদ্দিন আহমেদ শিমুল, আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা।