ব্রাজিলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করলেন নবনিযুক্ত পাঁচ নারীমন্ত্রী

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস, তাৎপর্য ও গুরুত্ব প্রচারের জন্য ব্রাজিল সরকারের নবগঠিত সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে ব্রাসিলিয়ার বাংলাদেশ দূতাবাস একযোগে কাজ করছে। এই দিবসের তাৎপর্যকে উপজীব্য করে সম্প্রতি ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ হাউজে একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত ব্রাজিলের নবনিযুক্ত পাঁচ নারীমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে নবগঠিত ব্রাজিল সরকারের সংস্কৃতিমন্ত্রী মারগারেট মেনেজেস উপস্থিত ছিলেন। গ্রামি অ্যাওয়ার্ডের জন্য দুইবার মনোনয়নপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা মারগারেট মেনেজেস একজন সংস্কৃতিকর্মী হিসেবে ব্রাজিলে ব্যাপক সমাদৃত।

ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাতৃভাষা সংরক্ষণ ও সম্প্রসারণে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবদানকে স্মরণ করে আয়োজিত এই  অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে ব্রাজিলের নৃতাত্ত্বিক ও সাংস্কৃতিক গুরুত্ব বহনকারী মন্ত্রণালয়গুলোর অত্যন্ত গুরুত্বপূর্ণ পাঁচ নারীমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।Ministers and Ambassador placing floral wreath

সংস্কৃতিমন্ত্রী মারগারেট মেনেজেস, ক্রীড়ামন্ত্রী আনা মোজের, পাবলিক সার্ভিস ম্যানেজম্যান্ট ও ইনোভেশন মন্ত্রী ইস্তার দ্যুরেখ, নারীনীতি বিষয়কমন্ত্রী সিডা গনসালভেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়কমন্ত্রী লুসিয়ানা সান্তোজ এবং ব্রাসিলিয়াতে নিযুক্ত বিভিন্ন দেশের নারী রাষ্ট্রদূতরা ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তৎকালীন পাকিস্তানে উর্দুকে রাষ্ট্রভাষা করার সিদ্ধান্তের প্রতিবাদে ভাষা শহীদদের আন্দোলন ও আত্মত্যাগকে স্মরণ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে মূল প্রতিপাদ্য রেখে রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা তার স্বাগত বক্তব্যে ভাষা আন্দোলনসহ স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ও অবদান তুলে ধরেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত সকল অতিথি ক্যানভাসে তাদের প্রত্যেকের মাতৃভাষায় একটি করে শব্দ লিখেন যা পৃথিবীর সকল মাতৃভাষা সংরক্ষণের প্রতি দায়িত্ববোধ ও ভালবাসার একটি প্রতীক দেয়ালিকায় রূপান্তরিত হয়।