বৃষ্টি হতে পারে ঢাকার বাইরে

আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) দেশের কিছু কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। ময়মনসিংহ, কিশোরগঞ্জ, সিলেট ও সুনামগঞ্জে বৃষ্টির খবর পাওয়া গেছে। আগামী ২৪ ঘণ্টায়ও এসব এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে ঢাকায় আকাশ মেঘলা হলেও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে কিছু এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে দেশের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, ঋতুর পরিবর্তন ঘটছে। একই সঙ্গে বদলে যাচ্ছে আবহাওয়া। আজ বাতাসে আদ্রতার পরিমাণ বেশি রয়েছে। আকাশ মেঘলা হলেও সব জায়গায় বৃষ্টি হবে না। সকালের দিকে সিলেট ও ময়মনসিংহের কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় এসব এলাকায় হালকা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সিলেট ও ময়মনসিংহ বিভাগসহ কিশোরগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার দুয়েক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর গুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে উত্তর বা উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।