প্রি-পেইড মিটারে গ্যাসের সাশ্রয় হচ্ছে: নসরুল হামিদ

সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদবিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আবাসিক খাতে গ্যাসের অপচয় রোধ করে এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে গ্রাহক পর্যায়ে প্রি-পেইড মিটার স্থাপন করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
বুধবার সংসদে সরকারি দলের মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রি-পেইড মিটার স্থাপনে পাইলট প্রকল্পের আওতায় তিতাস গ্যাস টিএন্ডটি কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল) থেকে মোহাম্মদপুর,লালমাটিয়া এলাকায় ৪ হাজার ৫শ’টি আবাসিক প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, এ পাইলট প্রকল্পের জরিপের ফলাফল সন্তোষজনক এবং গ্রাহকদের দায়িত্বপূর্ণ ব্যবহারের কারণে প্রতিটি ডাবল বার্নার চুলায় গড়ে ৩৩ ঘনমিটার গ্যাস সাশ্রয় হচ্ছে।
নসরুল হামিদ বলেন, এরই ফলশ্রুতিতে তিতাস গ্যাসের আওতাধীন এলাকায় এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৮ হাজার ৬শ’টি আবাসিক প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, জাপান সরকারের ৩৫তম ওডিএ লোন প্যাকেজের টিজিটিডিসিএলের মাধ্যমে ২ লাখ আবাসিক প্রি-পেইড মিটার এবং কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)’র মাধ্যমে চট্টগ্রাম এলাকায় ৬০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরের এডিপিতে বৈদেশিক সাহায্যপ্রাপ্তির সুবিধার্থে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প হিসেবে বিভিন্ন প্রকল্পের প্রস্তাব করা হয়েছে।

নসরুল হামিদ বলেন, আগামী ৩ বছরে ৪ হাজার ৫শ’টি আবাসিক গ্রাহকের জন্য প্রি-প্রেইড মিটার সংগ্রহ ও স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন,পিজিসিএল’র মাধ্যমে আবাসিক শ্রেণির গ্রাহক আঙ্গিনায় প্রি-পেইড মিটার স্থাপনে উন্নয়ন প্রকল্প প্রস্তাব প্রণয়ের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সূত্র:বাসস

এপিএইচ/