অপহৃতদের উদ্ধারে জোর চেষ্টা চলছে: ব্র্যাক

অপহৃত সিরাজের স্ত্রীর দাবি ‘খোঁজ নেননি ঢাকা অফিসের কেউ’

আফগানিস্তানে গত বৃহস্পতিবার (১৭ মার্চ) অপহৃত ব্র্যাকের দুই কর্মকর্তাকে উদ্ধারের উপায় নির্ধারণের বিষয়ে গত শুক্র ও শনিবার সেদেশে কয়েক দফা বৈঠক হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। তবে দেশে অপহৃতদের পরিবারের সঙ্গে প্রতিষ্ঠানটি উদ্ধার অভিযান নিয়ে ঠিকমতো কথা বলছে না বলে অভিযোগ উঠেছে।

ব্র্যাকের পক্ষ থেকে শনিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আফগানিস্তানে কর্মরত ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাগলানের গভর্নর, প্রাদেশিক পুলিশ কমান্ডার ও স্থানীয় শুরার সঙ্গে অপহৃতদের উদ্ধারের উপায় নির্ধারণ নিয়ে বৈঠক করেন।

ব্র্যাকের মিডিয়া ম্যানেজার মাহবুবুল আলম কবীর স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকা থেকে ব্র্যাক ইন্টারন্যাশনালের এশিয়া রিজিওনের আঞ্চলিক পরিচালক জালাল উদ্দিন আহমেদ অপহৃতদের উদ্ধারকাজ পর্যবেক্ষণে কাবুলের উদ্দেশ্যে রওয়ানা হচ্ছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাবুলের স্থানীয় পুলিশ প্রশাসন ব্র্যাক কর্মকর্তাদের জানিয়েছে, তারা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিষয়টির তদন্ত করছে। ইতিমধ্যে দু’জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ ব্যাপারে সার্বক্ষণিক সহায়তা দিয়ে যাচ্ছে।

এতে আরও বলা হয়, ব্র্যাকের প্রধান কার্যালয় থেকে অপহৃত কর্মকর্তাদের পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। তবে অপহৃতদের পরিবার থেকে জানানো হয়েছে গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পর শনিবার বিকাল ৫টার পরে তাদের সঙ্গে পাবনার কয়েকজন ব্র্যাক কর্মকর্তা যোগাযোগ করেন। তবে ব্র্যাকের প্রধান কার্যালয় থেকে তাদের সঙ্গে কোনও যোগাযোগ করা হয়নি। অপহৃত সিরাজুল ইসলাম সুমনের স্ত্রী লতা খাতুন বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ব্র্যাকের ঢাকা অফিস থেকে কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেননি। তবে তিনি নিজে সরাসরি ব্র্যাকের আফগানিস্তান অফিসে ফোন করে তার স্বামীকে উদ্ধারে তারা (ব্র্যাক কর্মকর্তারা) কী ব্যবস্থা নিচ্ছে তা জানতে চাইছেন। গত দু’দিনে বেশ কয়েকবার তাদের এ বিষয়ে কথা হয়েছে। কিন্তু তারা বারেবারে ‘এই তো ব্যবস্থা নেওয়া হচ্ছে, এইতো উদ্ধার হয়ে যাবে’ এ জাতীয় কথা বলেই যাচ্ছেন। অপহৃত হওয়ার দু’দিন পরেও তার স্বামীকে উদ্ধারে ব্র্যাক কর্মকর্তা ও সরকার কি ভূমিকা নিয়েছে সে প্রশ্নও তোলেন তিনি।

গত বৃহস্পতিবার বিকেলে ব্র্যাকের দুই কর্মকর্তা শওকত আলী (৫২) ও সিরাজুল ইসলাম (৩৫) কুন্দুজ প্রদেশে নিয়মিত ফিল্ড পরিদর্শন শেষে ভাড়া করা গাড়িতে বাগলান প্রদেশের অফিসে ফিরছিলেন। পথিমধ্যে বন্দুকধারী দুষ্কৃতকারীরা তাদের গাড়ি থামিয়ে অপহরণ করে। পরে ওই গাড়িচালকসহ দুই ব্যক্তিকে আটক করে পুলিশ।

/টিএন/