জমির ভুয়া কাগজ দেখিয়ে ব্যাংকের ৪৫ কোটি টাকা আত্মসাৎ, গ্রেফতার ২

দুদকজমি না থাকা সত্ত্বেও ১০৫ বিঘা জমির ভুয়া কাগজ দেখিয়ে ৪৫ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গ্রেফতারকৃতরা হচ্ছে, রতন ট্রেডার্স ও রূপায়ন সেন্টারের মালিক মো. আলী আকবর খান রতন এবং জিওডেটিক সার্ভে কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. গোলাম কবীর। বুধবার দুপুরে রাজধানীর গুলশান থেকে আলী আকবর খান রতন ও সেগুনবাগিচা থেকে মো. গোলাম কবীরকে গ্রেফতার করা হয়।
দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, রতন ট্রেডার্সের মালিক আলী আকবর খান রতন ইউসিবিএল গুলশান কর্পোরেট শাখা থেকে ১৮০ কোটি টাকা ঋণের আবেদন করেন। ঋণের বিপরীতে আশুলিয়ার মনসন্তোষপুর ও তৈয়বপুর মৌজায় ১০৫ বিঘা জমির ভুয়া মালিকানার কাগজ জমা দিয়েছিলেন তিনি। এদিকে, ইউসিবিএল গুলশান শাখার তৎকালীন ম্যানেজার বরুণ কান্তি সাহা, ম্যানেজার (অপারেশন) সৈয়দ সাফকাত রাব্বি ও ক্রেডিট ইনচার্জ মোহাম্মদ মনোয়ার হোসেন কাগজপত্র যাচাই না করে রতন ট্রেডার্সের নামে ৪৫ কোটি টাকা ঋণ প্রস্তাব করেন এবং ইউসিবিএল প্রধান কার্যালয় ঋণ প্রস্তাব মঞ্জুর করে। পরবর্তীতে ব্যাংকারদের যোগসাজসে আলী আকবর খান রতন ৪৫ কোটি টাকা ব্যাংক থেকে উত্তোলন করে আত্মসাৎ করেন।
অস্তিত্বহীন জমির কাগজ দেখিয়ে ঋণের টাকা আত্মসাতের অভিযোগে গত ২৫ জুলাই গুলশান থানায় মামলা (নং-২৩) করা হয়। এতে ব্যাংকারসহ মোট ৫ জনকে আসামি করা হয়। এদের মধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন-

র‌্যাবের হাতে গ্রেফতার কামাল প্রায় দুই মাস নিখোঁজ ছিল

২১ আগস্ট গ্রেনেড হামলা: ১৯ জঙ্গিকে ডান্ডাবেড়ি পরানোর আবেদন

/আরজে/টিএন/