কর্মক্ষেত্রে সৃজনশীলতা

‘মাইন্ড ক্রাফট’ শীর্ষক সেশনে আলোচকরাকর্মক্ষেত্রে পেশাজীবীরা কিভাবে সৃজনশীল কাজ করেন এবং এ ধরনের কাজকে পেশাজীবীরা কিভাবে দেখেন, তা নিয়েই লিট ফেস্টের শেষ দিনে অনুষ্ঠিত হয়েছে ‘মাইন্ড ক্রাফট’ শীর্ষক সেশন। শনিবার (১৮ নভেম্বর) বাংলা একাডেমিতে কসমিক টেন্টে এই সেশনটি অনুষ্ঠিত হয়।

চিত্রশিল্পী শাকিল আহম্মেদের সঞ্চালনায় সৃজনশীলতা বিষয়ক এই সেশনে অংশ নেন মারুফুল হক, তাবাসসুম সালমা ইসলাম, ইমরান হাসান ও সাইকা চৌধুরী।

সেশনে বক্তারা প্রথমে তাদের নিজেদের সৃজনশীল সব কাজ ও এসব কাজের পেছনের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। পরে তারা নিজেদের কাজগুলো তুলে ধরেন দর্শকদের সামনে। এসময় তারা তাদের কাজের পেছনের গল্পও শোনান।

সেশনের মারুফুল হক বলেন, ‘বিজ্ঞাপন সংস্থাগুলোতে কাজ করার অর্থ হলো- প্রতিনিয়ত সৃজনশীল কাজের মধ্য দিয়ে সমস্যার সমাধান করা। আমি মনে করি, ক্রিয়েটিভ কাজ হচ্ছে উদ্ভাবনী শক্তি দিয়ে কোনও সমস্যার সমাধান করা, যা আমরা বিজ্ঞাপন সংস্থায় করছি।’ তিনি আরও বলেন, ‘আমি সবসময় মানুষের সংস্কৃতি ও মানুষ সম্পর্কে জানতে চাই। এটাই আমাকে আমার কাজ করতে সাহায্য করে।’

ইমরান হাসান বলেন, ‘সৃজনশীল কাজ করতে হলে আমাদের পর্যবেক্ষণ ক্ষমতা থাকতে হবে। আমরা আসলে সবকিছুকে কিভাবে দেখি, সেটিই গুরুত্বপূর্ণ।’

সেশনের শেষ ভাগে নুহাশ হ‌ুমায়ূন নির্মিত একটি অ্যানিমেশন ভিডিও পরিবেশন করা হয়। পরে সেশনের অন্যান্য বক্তারাও সৃজনশীল কাজ নিয়ে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।