অন্যায়ের প্রতিবাদে বঙ্গবন্ধু কখনও পিছপা হননি: রাদওয়ান মুজিব

অন্যায়ের প্রতিবাদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনও পিছপা হননি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে চিত্রিত গ্রাফিক নভেল ‘মুজিব-৪’ এ তার সেই মনোভাবের প্রতিফলন হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর দৌহিত্র এবং গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকি ববি।

প্রকাশনা অনুষ্ঠানে রাদওয়ান মুজিবশনিবার (১৭ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে চিত্রিত গ্রাফিক নভেল ‘মুজিব-৪’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকও বক্তব্য রাখেন।

রাদওয়ান মুজিব বলেন, ‘এই নভেলগুলো সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমার মা শেখ রেহানার তত্ত্বাবধায়নে তৈরি করা হচ্ছে। বঙ্গবন্ধুর মতো এমন মহান একজন নেতার জীবনী গ্রাফিক্স আকারে উপস্থাপন ছিলো আমাদের জন্য চ্যালেঞ্জিং। সেই ক্ষেত্রে আমাদের বর্তমান প্রধানমন্ত্রী এবং আমার মা দারুণভাবে সহায়তা করেছেন।’

মুজিব-৪ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানএই গ্রন্থের প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গ্রাফিক নভেলটি মূলত ১২ পর্বে তৈরির পরিকল্পনা করা হয়। ‘মুজিব-১’ প্রকাশিত হয় ২০১৫ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে। এরপর সিরিজের আরও দু’টি বই মুজিব-২ ও ৩ প্রকাশিত হয়। এর ধারাবাহিকতায় প্রকাশিত হয়েছে ‘মুজিব-৪’।

‘মুজিব-৪’ এর শুরুতে দেখা যায়, অল ইন্ডিয়া মুসলিম লীগ কনফারেন্স শেষে তরুণ শেখ মুজিব তার সঙ্গীদের সঙ্গে দিল্লির বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ করছেন। টিকেট ছাড়া উত্তেজনাময় এক রেল ভ্রমণের বর্ণনাও আছে এতে। এরপর ১৯৪৪ সালে ছাত্রলীগের সম্মেলনে ব্যক্তিস্বার্থের ধার না ধরে দলের স্বার্থে সিদ্ধান্ত নিতে দেখা যায় শেখ মুজিবকে। 

আরও পড়ুন: ‘বঙ্গবন্ধুর জীবনাদর্শ শিশুদের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ অব্যাহত থাকবে’