গাইড থেকে প্রশ্ন তৈরি, পাঁচ শিক্ষককে ক্ষমা

শিক্ষা মন্ত্রণালয়শিক্ষা বোর্ডের নিয়মের বাইরে গিয়ে গাইড বই থেকে সরাসরি প্রশ্ন তৈরি করায় শিক্ষা ক্যাডারের চার সহকারী অধ্যাপককে সতর্ক করেছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সই করা আদেশে এই শিক্ষকদের ক্ষমাও করে দেওয়া হয়।

এই পাঁচ শিক্ষক হলেন ঝিনাইদহের সরকারি নুরুন্নাহার মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো. আনিছুর রহমান, যশোরের সরকারি এম এম কলেজের সহকারী অধ্যাপক এস এম তালেবুল ইসলাম, নওগাঁ সরকারি কলেজের সহকারী অধ্যাপক প্রদীপ কুমার সাহা, নাটোরের এন এস সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম এবং রাজশাহী সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো. আবুল মজন চৌধুরী।

আদেশে বলা হয়, গাইড বই থেকে সরাসরি প্রশ্ন তৈরি ও শিক্ষা বোর্ডের নিয়মের বাইরে প্রশ্ন তৈরির অভিযোগে এসব শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়। এরপর এসব শিক্ষকরা ক্ষমা চেয়ে ব্যক্তিগত শুনানির জন্য অনুরোধ জানান। ভবিষ্যতে এমন ভুল হবে না মর্মে অঙ্গীকার করেন। ব্যক্তিগত শুনানি ও শিক্ষকদের ক্ষমা চাওয়ার পর তাদের সতর্ক করে বিভাগীয় মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

আদেশে বলা হয়, ব্যক্তিগত শুনানিতে উপস্থাপিত জবানবন্দি ও আলোচ্য বিভাগীয় মামলা সংক্রান্ত সব রেকর্ডপত্র পর্যালোচনা করে ভবিষ্যতের জন্য ‘সতর্ক’ করে বিভাগীয় মামলা তাদের অব্যাহতি দেওয়া হলো।